23 C
Dhaka, BD
Home Blog

গরুর মাংস রান্না করতে পারেন বলায় অভিনেত্রীকে গণধর্ষণ-খুনের হুমকি

11

বিনোদন ডেস্ক : গরুর মাংস রান্না করা ও খাওয়া নিয়ে একটি টক শোতে কথা বলায় অভিনেত্রী দেবলীনা দত্তকে খুন ও গণধর্ষণের হুমকি দেয়া হচ্ছে। বাদ পড়েননি অভিনেতত্রীর মা-ও। তাকে নিয়েও চলছে ন্যাক্কারজনক মন্তব্য। বিষয়টি নিয়ে সোমবার (১৮ জানুয়ারি) বিকেলে যাদবপুর থানায় অভিযোগ করেন দেবলীনা। খবর আনন্দবাজার পত্রিকা।

ঘটনার সূত্রপাত এবিপি আনন্দের একটি টক শো। দেবলীনা বিজেপি নেতা দিলীপ ঘোষকে প্রশ্ন করার সময় জানান, তিনি নিরামিষভোজী হলেও প্রয়োজনে তার বাড়িতে গিয়ে নবমীর দিন দেবলীনা গরুর মাংস রান্না করে দিতে পারেন। তিনি মনে করেন, খাদ্য খাদ্যাভাস এবং ধর্ম বিষয়ে তিনি এতটাই ছূৎমার্গহীন। সে দিনের পর থেকেই এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে অশ্লীল আক্রমণ শুরু হয়ে যায়।

হুমকির বিষয়টি নিয়ে দেবলীনার স্বামী অভিনেতা তথাগত মুখোপাধ্যায় ফেসবুক একটি স্ট্যাটাস দিয়েছেন। সেখানে তিনি লেখেন, ‘অনিন্দ্য চট্টোপাধ্যায় এবং আমার স্ত্রী দেবলীনা দত্তের বিরুদ্ধে মূল অভিযোগ তারা গোমাংস খেতে পারেন, রান্নাও করতে পারেন সে বিষয়ে টেলিভিশনে কেন কথা বলবেন?’

এই প্রসঙ্গে আনন্দবাজারকে দেবলীনা বললেন, ‘এখন দেখছি এটাই রেওয়াজ। কোনো নারী অন্য স্বরে কথা বললেই তাকে গণধর্ষণ আর গলা কেটে দেয়ার হুমকি দেওয়া যায়? বিজেপির কেন্দ্রীয় মন্ত্রী, গায়ক ও অভিনেতা বাবুল সুপ্রিয় এক ইন্টারভিউতে বলেছিলেন, তিনি কলেজ লাইফে অনেকবার গরুর মাংস খেয়েছেন, তা নিয়ে কিন্তু কোনো প্রশ্ন করা হয়নি যে উনি কেন গোমাংস খেলেন? অথচ সেই বিজেপি কর্মী পেশায় উকিল তরুণজ্যোতি তিওয়ারি আমাকে এ বিষয়ে কথা বলার জন্য হুমকিই নয়, আইনি ব্যবস্থা নেয়ার হুমকিও দেন। তিনি কেমন উকিল যার পোস্টে একজন নারীকে তার মাকে অকথ্য ভাষায় গালিগালাজ করা হচ্ছে আর তিনি চুপ!’

অনিন্দ্য চট্টোপাধ্যায়ের কাছে এই বিষয়ে জানতে চাওয়া হলে তিনি বলেন, ‘কোনো রাজনীতি থেকে নয়, একজন নাগরিক হিসেবে আমি আমার কথা বলেছিলাম। তা নিয়ে সোশ্যাল মিডিয়ায় যা লেখা হচ্ছে ভাবতেই পারিনি। ভোট আসছে। তার আগে অনেক বিষয় নিয়ে কথা হয়। এই যে মানুষ কমেন্ট করছেন তাদেরও স্বাধীন দেশের নাগরিক হিসেবে মত প্রকাশের অধিকার আছে। তবে এই যে মানুষ ধরে নিয়েছেন আমি রাজনীতির জায়গা থেকেই বলছি। এই ধরে নেয়াটা ভয়ঙ্কর।’

মানুষের ওঠা বসা খাওয়া সব বিষয়কে ধর্ম দিয়ে কেন দেখা হবে? দেবলীনা বললেন, ‘যে বাড়িতে আমি আর তথাগত থাকি সে বাড়িতে ইদের দিন এবং সাধারণ অন্য যে কোনো দিন শুকরের রান্না হয়েছে বা বাইরে থেকে আনানো হয়েছে। আমার মুসলিম বন্ধু ও সহকর্মীরা সানন্দে তা খেয়েছেন, কোনো আলোচনা ছাড়াই। কারণ কাজ বা আড্ডা দুটোর সময়েই কী খাচ্ছি মুরগি না ছাগল, গরু না শুকর সেটা নিয়ে আলোচনা অবান্তর। যদিও হিন্দু ধর্ম মতে শুকর অর্থাৎ বরাহ স্বয়ং বিষ্ণুর অবতার তবুও শুকরের মাংস খাওয়ার বিরোধিতা কেউ করেননি। আমরাও করিনি, কারণ আমরা খাওয়ার জন্য বাঁচি না বাঁচার জন্য খাই।’

১৭ জানুয়ারি রাত থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে ধর্ষণের হুমকি, মাথা কেটে ফেলার হুমকি, গণধর্ষণ, নগ্ন করে নাচানোর হুমকি পাচ্ছেন এই অভিনেত্রী।

এসব হুমকির বিরুদ্ধে যাদবপুর থানায় অভিযোগ দায়ের করার কথা জানান দেবলীনা। তিনি বলেন, তার ফেসবুক, ইনস্টাগ্রাম এবং ইউটিউব চ্যানেলে, যারা এই ধরনের কমেন্ট করছেন তাদের প্রোফাইল পিকচারে কারোর রাম-সীতা আবার কারোরটাতে শিবের ছবি দেয়া।

তরুণজ্যোতি তিওয়ারি দেবলীনা দত্তকে দেখে নেয়ার হুমকির পাশাপাশি জানিয়েছেন যে যারা অভিনয় করেন তারা নাকি টাকার বিনিময়ে বাঁদর নাচ নাচেন। এ প্রসঙ্গে দেবলীনা বলেন, ‘রিমঝিম আর রূপাঞ্জনা মিত্র তার সহকর্মী কিন্তু বিজেপিতে যোগদান করেছেন। তারা সুপ্রতিষ্ঠিত অভিনেত্রী। তারাও কি প্রত্যেকেই বাঁদর নাচ করেন?’

বীর মুক্তিযোদ্ধা অভিনেতা মুজিবুর রহমান দিলু মারা গেছেন

1

বিনোদন ডেস্ক : বীর মুক্তিযোদ্ধা ও জনপ্রিয় অভিনেতা মুজিবুর রহমান দিলু আর নেই। মঙ্গলবার (১৯ জানুয়ারি) সকাল সাড়ে ৬টার দিকে ঢাকার একটি বেসরকারি হাসপাতালে নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে তিনি মারা যান।

মৃত্যুর বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন তার বড় ভাই অভিনেতা আতাউর রহমান।

মুজিবুর রহমান দিলুর জন্ম ১৯৫২ সালের ৬ নভেম্বর চট্টগ্রামে। মঞ্চ থেকে অভিনয় জীবন শুরু করে ১৯৭২ সালে বাংলাদেশ টেলিভিশনে অভিনয় শিল্পী হিসেবে তালিকাভুক্ত হন। ১৯৭৬ সাল থেকে বাংলাদেশ টেলিভিশনে নিয়মিত অভিনয় করছেন। সাম্প্রতিক সময়ে তিনি বেশ কিছুদিন অভিনয় থেকে দূরে ছিলেন।

মুজিবুর রহমান দিলুর উল্লেখযোগ্য মঞ্চনাটক হচ্ছে- আমি গাধা বলছি, নানা রঙের দিনগুলি, জনতার রঙ্গশালা। তার উল্লেখযোগ্য টিভি নাটক নীল পানিয়া, মহাপ্রস্থান, কিছু তো বলুন, তথাপি, আরেক ফাল্গুন। উল্লেখযোগ্য ধারাবাহিক – সময় অসময় এবং সংশপ্তক।

২০০৫ সালে গুলেন বারি সিনড্রোমে আক্রান্ত হয়ে তিনি দীর্ঘদিন কোমায় ছিলেন। এরপর সুস্থ হয়ে আবার স্বাভাবিক জীবন যাপন শুরু করেন। তিনি শান্ত মরিয়াম বিশ্ববিদ্যালয়ে নির্বাহী পরিচালক পদে কর্মরত ছিলেন।

ক্যাপিটাল হিলে লকডাউন ঘোষণা

48

আন্তর্জাতিক ডেস্ক : নিরাপত্তা জনিত হুমকির কারণে যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট ভবন ক্যাপিটাল হিলে লকডাউন ঘোষণা করেছে কর্তৃপক্ষ। সোমবার (১৮ জানুয়ারি) বিবৃতির মাধ্যমে এ লকডাউন ঘোষণা করা হয়।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি নিউজ জানিয়েছে, সদ্য নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন শপথ নেওয়ার মাত্র দুদিন আগে নিরাপত্তা জনিত হুমকির অজুহাতে সিদ্ধান্তটি নেওয়া হলো।

এর আগে ৬ জানুয়ারি ট্রাম্প সমর্থকরা ক্যাপিটাল হিলে হামলা চালালে এতে পুলিশসহ ৫ জনের মৃত্যু হয়। ভয়াবহ এ ঘটনা ছিল যুক্তরাষ্ট্রের ইতিহাসে নজিরবিহীন।

বাইডেনের শপথ অনুষ্ঠানকে ঘিরে নিরাপত্তা জোরদার করা হয়েছে। এমনকি মোতায়েন করা হয়েছে নিরাপত্তা বাহিনীর হাজারো সদস্যকে।

ক্যাপিটালের কর্মীদের কাছে প্রচারিত একটি সতর্ক বার্তায় জানানো হয়েছে যে, ক্যাপিটাল হিল লকডাউন করা হয়েছে। এখানে কেউ ঢুকতেও পারবে না এবং এখান থেকে কেউ বেরও হতে পারবে না।

এ দিকে বুধবার (২০ জানুয়ারি) শপথ অনুষ্ঠানকে কেন্দ্র করে যেন দেশজুড়ে কোনো সহিংসতা হতে না পারে সে জন্য নিরাপত্তা জোরদার করা হয়েছে।

উল্লেখ্য, আগামী ২০ জানুয়ারি যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন শপথগ্রহণ করবেন।

কুয়াশার কারণে বন্ধ শিমুলিয়া-বাংলাবাজার নৌরুট

22

নিজস্ব প্রতিবেদক : শিমুলিয়া-বাংলাবাজার নৌরুটে ঘন কুয়াশার কারণে ফেরি চলাচল বন্ধ রয়েছে। সোমবার (১৮ জানুয়ারি) দিবাগত রাত সাড়ে ১২টা থেকে ফেরি চলাচল বন্ধ রাখা হয়েছে। এছাড়া মঙ্গলবার (১৯ জানুয়ারি) সকাল থেকে লঞ্চ ও স্পিডবোট চলাচলও বন্ধ রাখা হয়েছে।

বাংলাবাজার ঘাট সূত্রে জানা গেছে, সোমবার রাত সাড়ে ১২টার দিকে কুয়াশার ঘনত্ব বেড়ে গেলে নৌরুটের দিক নির্দেশনামূলক বাতি ঝাপসা হয়ে আসে। এ সময় দুর্ঘটনা এড়াতে ফেরি চলাচল বন্ধ রাখে কর্তৃপক্ষ। এছাড়াও চলাচলরত বেশ কয়েকটি ফেরি পদ্মা নদীর বিভিন্ন স্থানে নোঙর করে রাখা হয়েছে।

বিআইডব্লিউটিএর বাংলাবাজার লঞ্চ ঘাটের ট্রাফিক ইন্সপেক্টর আক্তার হোসেন বলেন,’আজও গতকালকের মতো প্রচুর কুয়াশা পড়েছে। সকাল থেকেই লঞ্চ ও স্পিডবোট চলাচল বন্ধ রয়েছে। কুয়াশা কমে গেলে চলাচল শুরু করবে।

বিআইডব্লিউটিসির বাংলাবাজার ফেরিঘাটের সহকারী ব্যবস্থাপক মো. জামিল হোসেন জানান, ঘন কুয়াশার কারণে দুর্ঘটনা এড়াতে সাড়ে ১২টা থেকে ফেরি চলাচল বন্ধ রাখা হয়েছে।

এছাড়া ঢাকা-মাওয়া এক্সপ্রেসওয়েতেও ঘন কুয়াশার কারণে বাস চলছে খুব ধীর গতিতে। কুয়াশার তীব্রতায় রাস্তাঘাটেও লোকজনের চলাচল কমে গেছে।

এবার শ্রীনিবাসনের দ্বারস্থ টাইগাররা

0

স্পোর্টস ডেস্ক : সাম্প্রতিক সময়ে বাংলাদেশ ক্রিকেট দলের অবিচ্ছেদ্য অংশই তিনি। খেলোয়াড়দের খুঁটিনাটি সমস্যাগুলো ধরিয়ে দেওয়া কিংবা প্রতিপক্ষের শক্তিমত্তা-দুর্বলতা বিশ্লেষণ করে গুরুত্বপূর্ণ তথ্য প্রদান করাই মূলত টাইগারদের ভারতীয় কম্পিউটার এনালিস্ট শ্রীনিবাসনের কাজ। এসব কাজ তিনি করে আসছেন গত কয়েক বছর ধরে।

ব্যতিক্রম নয় আসন্ন ওয়েস্ট ইন্ডিজ সিরিজেও। তবে এবার যেন বেড়েছে শ্রীনিবাসনের কাজের ব্যপ্তি, যাকে ‘শ্রী’ নামেই ডেকে থাকেন খেলোয়াড়-কোচিং স্টাফরা। সেই শ্রী এবার নতুন ও অচেনা ক্যারিবীয় খেলোয়াড়দের চেনানোর দায়িত্বটাও নিয়েছেন নিজের কাঁধে। তার দেওয়া ভিডিও ফুটেজ থেকেই প্রতিপক্ষ সম্পর্কে ধারণা নিচ্ছে বাংলাদেশ দল।

করোনা সতর্কতা ও জৈব সুরক্ষা বলয়ের কঠিন জীবনের কারণে ওয়েস্ট ইন্ডিজের নিয়মিত দলের প্রায় একডজন খেলোয়াড় আসেননি বাংলাদেশ সফরে। ফলে এক ঝাঁক তরুণ ও অনভিজ্ঞ ক্রিকেটার নিয়েই তিন ওয়ানডে ও দুই টেস্ট খেলতে এসেছে ক্যারিবীয়রা। যাদের ব্যাপারে তেমন কিছুই জানে না বাংলাদেশ দল।

আন্তর্জাতিক ক্রিকেটে যেহেতু নতুন, তাই তাদের সম্পর্কে ধারণা নিতে ওয়েস্ট ইন্ডিজের ঘরোয়া ক্রিকেটের ভিডিও ফুটেজ সংগ্রহ করেছেন টাইগারদের কম্পিউটার এনালিস্ট শ্রীনিবাসন। সেখান থেকেই বের করেছেন শক্তিমত্তা-দুর্বলতা। যা কাজে লাগছে বাংলাদেশের প্রস্তুতিতে। আজ (রোববার) এটি জানিয়েছেন টাইগারদের হেড কোচ রাসেল ডোমিঙ্গো।

অনলাইন প্রেস কনফারেন্সে ডোমিঙ্গোর কাছে প্রশ্ন রাখা হয়েছিল অচেনা প্রতিপক্ষের ব্যাপারে। তখন তিনি বলেন, ‘শ্রী (শ্রীনিবাসন) আমাদের জন্য দারুণ কাজ করেছে। তার কাছে ওয়েস্ট ইন্ডিজের প্রায় সব খেলোয়াড়ের সিপিএল (ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ) ও ঘরোয়া ওয়ানডে টুর্নামেন্টের খেলার ফুটেজ আছে। সে আমাদের জন্য কিছু ভিডিওর ব্যবস্থা করতে পেরেছে।’

সেসব ফুটেজ দেখে টাইগার হেড কোচের মূল্যায়ন, ‘আমরা ভিডিও দেখে তাদের সব খেলোয়াড়ের ব্যাপারে জানতে পেরেছি। তারা হয়তো আন্তর্জাতিক ক্রিকেট বিবেচনায় অনভিজ্ঞ দল। তবে দলের অনেক খেলোয়াড়ই ঘরোয়া টুর্নামেন্ট ও সিপিএলের পরিচিত মুখ। তাদের রেকর্ড দারুণ।’

প্রতিপক্ষ অনভিজ্ঞ ও আনকোরা হলেও হেলাফেলার বিন্দুমাত্র সুযোগ নেই, এমনটাই মনে করেন ডোমিঙ্গো। তাই খেলার শুরু থেকে শেষপর্যন্ত সতর্ক থাকার দিকেই তাগাদা দিচ্ছেন এ দক্ষিণ আফ্রিকান কোচ।

ডোমিঙ্গোর ভাষ্য, ‘এটা আমাদের জন্য কঠিন চ্যালেঞ্জ হতে যাচ্ছে। ওয়েস্ট ইন্ডিজ সমৃদ্ধ ক্রিকেট জাতি। এসব তরুণ খেলোয়াড়দের নিজেদের প্রমাণেরও একটা বিষয় থাকবে এখানে। তারা চাইবে দলে পাকাপোক্ত হয়ে থেকে যেতে। নিশ্চিতভাবেই তারা অনেক উদ্যমী থাকবে। তাই প্রথম বল থেকেই আমাদের ফোকাস ধরে রাখতে হবে।’

তিনি আরও যোগ করেন, ‘আমরা ওদের স্রেফ চাপা দেয়ার কথা ভাবতে পারি না। সিরিজটা খুবই কঠিন হতে চলেছে। লড়াই করতে হবে, প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ খেলা হবে। তারা অনেক ঘরোয়া ক্রিকেট খেলেছে। তারা সবাই আন্তর্জাতিক ক্রিকেট খেলতে প্রস্তুত। আমাদের আত্মতুষ্টিতে ভোগার সুযোগ নেই।’

ঘন কুয়াশায় মাঝপদ্মায় আটকা ৪ ফেরি

4

নিজস্ব প্রতিবেদক : ঘন কুয়াশার কারণে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরি চলাচল বন্ধ রেখেছে কর্তৃপক্ষ। এ সময় যাত্রী ও যানবাহন নিয়ে মাঝপদ্মায় নোঙর করে আছে চারটি ফেরি।

সোমবার (১৮ জানুয়ারি) দিবাগত রাত ৩টা থেকে ফেরি চলাচল বন্ধ রাখা হয়েছে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্পোরেশনের (বিআইডব্লিউটিসি) আরিচা কার্যালয়ের ডেপুটি জেনারেল ম্যানেজার (ভারপ্রাপ্ত) জিল্লুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, সোমবার রাত থেকে নদী এলাকায় কুয়াশা পড়তে শুরু করে। পরে দিবাগত রাত ৩টার দিকে ঘন কুয়াশায় ফেরির মার্কিং বাতির আলো অস্পষ্ট হয়ে যায়। এ জন্য দুর্ঘটনা এড়াতে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরি চলাচল সাময়িকভাবে বন্ধ রাখা হয়।

এদিকে ফেরি চলাচল বন্ধ থাকায় নৌরুটের উভয় ফেরিঘাট এলাকায় অপেক্ষমাণ যানবাহনের সংখ্যা বাড়ছে। কুয়াশা কমে গেলে ফেরি চলাচল শুরু হবে।

এর পর সিরিয়াল অনুযায়ী অপেক্ষমাণ যানবাহনগুলোকে নৌরুট পারাপার করা হবে বলে জানান জিল্লুর রহমান।

সংসদের শীতকালীন অধিবেশন শুরু আজ

38

অনুসন্ধান নিউজ ডেস্ক : নতুন বছরের প্রথম অধিবেশন বা শীতকালীন অধিবেশন শুরু হচ্ছে আজ।

সোমবার (১৮ জানুয়ারি) বিকেল সাড়ে ৪টায় অধিবেশন শুরু হবে। এটি চলতি সংসদের ১১তম অধিবেশন। অধিবেশনের শুরুতে রাষ্ট্রপতি জাতীয় সংসদে ভাষণ দেবেন।

করোনার কারণে এ অধিবেশনের কার্যদিবস সংক্ষিপ্ত হবে। মানা হবে কঠোর স্বাস্থ্যবিধি। শুধু কভিড-১৯ পরীক্ষায় নেগেটিভ এমপি, মন্ত্রী ও সংসদের সংশ্লিষ্টরা সেখানে প্রবেশের অনুমতি পাবেন। এ অধিবেশনে একদিনের জন্য কাভারেজের সুযোগ পাবেন গণমাধ্যমকর্মীরা।

প্রতি বছর শীতকালীন এ অধিবেশন সাধারণত দীর্ঘ হলেও এবারের অধিবেশন বিরতি দিয়ে ১০-১২ কার্যদিবস চলবে বলে সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে।

এ অধিবেশনে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বিল পাস হওয়ার কথা রয়েছে। সচিবালয়ের আইন শাখা সূত্রে জানা গেছে, রাষ্ট্রপতির ভাষণের ওপর আলোচনার আগে ও পরে অন্তত ১০টি বিল পাস এবং ৫-৭টি বিল উত্থাপিত হবে। ইতোমধ্যে আইন শাখায় ছয়টি বিল জমা পড়েছে এবং দু-তিন দিনের মধ্যে আরও বেশ কয়েকটি বিল জমা পড়বে।

যেসব বিল ইতোমধ্যে জমা পড়েছে তার মধ্যে রয়েছে শেখ হাসিনা মেডিকেল বিশ্ববিদ্যালয় বিল-২০২১, ইন্টারমিডিয়েট অ্যান্ড সেকেন্ডারি এডুকেশন অ্যামেন্ডমেন্ট বিল ২০২১, আয়োডিনযুক্ত লবণ বিল-২০২১, বাংলাদেশ ট্রাভেল এজেন্সি (নিবন্ধন ও নিয়ন্ত্রণ, সংশোধন) বিল-২০২০, কোম্পানি আইন বিল-২০২০ ইত্যাদি।

এর আগে মুজিববর্ষ উপলক্ষে জাতীয় সংসদের দশম ও বিশেষ অধিবেশন গত বছরের ৮ নভেম্বর সন্ধ্যা ৬টায় শুরু হয়ে ২০ নভেম্বর শেষ হয়। এ অধিবেশনে মোট ৯টি বিল পাস করা হয়। একটি অধিবেশন শেষ হওয়ার পর ৬০ দিনের মধ্যে আরেকটি অধিবেশন বসার সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে।

দৌলতদিয়ায় জেলি মিশ্রিত চিংড়ি জব্দ, তিন ব্যবসায়ীকে জরিমানা

13

জেলা প্রতিনিধি, রাজবাড়ী : রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া ঘাট বাজার থেকে এক মণ জেলি মিশ্রিত গলদা চিংড়ি জব্দ করা হয়েছে। এসময় ৩০ কেজি জাটকা ইলিশও উদ্ধার করা হয়।

সোমবার (১৮ জানুয়ারি) সকালে জেলা প্রশাসন ও জেলা মৎস্য বিভাগের যৌথ অভিযানে এ চিংড়ি ও জাটকা জব্দ করা হয়।

পরে ভ্রাম্যমাণ আদালতে তিন ব্যবসায়ীকে ৩৮ হাজার টাকা জরিমানা করা হয়। এর মধ্যে চিংড়ি বিক্রেতাকে ৩০ হাজার এবং জাটকা বিক্রেতা দুইজনকে আট হাজার টাকা জরিমানা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট।

ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন রাজবাড়ী জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট রেজোয়ানা নাহিদ। এসময় জেলা মৎস্য কর্মকর্তা জয়দেব পাল, গোয়ালন্দ উপজেলা মৎস্য কর্মকর্তা রেজাউল শরীফসহ মৎস্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

জেলা মৎস্য কর্মকর্তা জয়দেব পাল বলেন, চিংড়ির ওজন বাড়ানোর জন্য ক্ষতিকর জেলি ঢুকিয়ে বিক্রি করছিলেন এক ব্যবসায়ী। অভিযানে তা ধরা পড়লে ওই ব্যবসায়ী নিজের অপরাধ স্বীকার করেন। এজন্য তাকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয় এবং চিংড়িগুলো পুড়িয়ে ফেলা হয়। আর জাটকা ইলিশ বিক্রির দায়ে দুই ব্যবসায়ীকে জরিমানা করা হয়। জনস্বার্থে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।

মানিকগঞ্জে যাত্রীবাহী বাস উল্টে আহত ২০

156

নিজস্ব প্রতিবেদক : মানিকগঞ্জের ঢাকা-আরিচা মহাসড়কে যাত্রীবাহী একটি বাস উল্টে অন্তত ২০ জন আহত হয়েছেন। তাদের মধ্যে সাতজনের অবস্থা গুরুতর। ঘন কুয়াশায় নিয়ন্ত্রণ হারিয়ে বাসটি রাস্তার পাশে উল্টে গেলে এ দুর্ঘটনা ঘটে।

সোমবার (১৮ জানুয়ারি) সকাল সাড়ে ৯ টার দিকে ঘিওর উপজেলার পুকুরিয়া এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

বরংগাইল হাইওয়ে পুলিশের ইনচার্জ বাসুদেব সিনহা বলেন, পাটুরিয়া ফেরিঘাট থেকে ছেড়ে আসা সেলফি পরিবহনের বাসটি ঢাকা যাচ্ছিল। পুকুরিয়া এলাকায় বাসটি নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার পাশে উল্টে যায়। এ দুর্ঘটনায় গুরুতর আহত ৭ জনকে পুলিশ উদ্ধার করে হাসপাতালে ভর্তি করেছে। ঘনকুয়াশার মধ্যে চলতে গিয়ে এ দুর্ঘটনা ঘটেছে।

এদিকে রেবিবার মধ্যরাত থেকে ঘনকুয়াশার কারণে ঢাকা-আরিচা মহাসড়কে যানবাহন চলাচলে বিঘ্ন ঘটছে। দিনের বেলাতেও যানবাহনগুলো লাইট জ্বালিয়ে চলাচল করছে।

ক্লাব জীবনে মেসির প্রথম লাল কার্ড, বার্সা হারাল শিরোপা

420

স্পোর্টস ডেস্ক : ১৭ বছরের ক্লাব ক্যারিয়ারে যেটি হয়নি এবার সেটিই হলো বার্সেলোনা সুপারস্টার লিওনেল মেসির সঙ্গে। লাল কার্ড দেখে মাঠ ছাড়তে হয়েছে তাকে। এই প্রথম ক্লাব ক্যারিয়ারে লাল কার্ড দেখে মাঠের বাইরে গেলেন আর্জেন্টাইন কিংবদন্তি।

ম্যাচের ফলাফল তখন প্রায় নিশ্চিত, ২-৩ গোলে পিছিয়ে থাকা বার্সেলোনার পক্ষে ঘুরে দাঁড়ানো বেশ কঠিনই ছিল। এমতাবস্থায় নজিরবিহীন কাণ্ড ঘটালেন লিওনেল মেসি। প্রতিপক্ষ ফুটবলার ভিয়ালারবিয়া শুরুতে একবার ধাক্কা দেন তাকে। এরপর দৌড়াতে গেলে আবারো তাকে ধাক্কা দেন ভিয়ালারবিয়া। রাগ সামলাতে না পেরে থাপ্পড় মেরেই এগিয়ে যান মেসি।

শুরুতে রেফারি বিষয়টি খেয়াল না করলেও, পরবর্তীতে ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি-ভিএআর এর সাহায্য নিয়ে লালকার্ড দেখান ৬ বারের ব্যালন ডি’অরজয়ী তারকাকে।

বার্সেলোনায় ১৭ বছরের ক্যারিয়ারে সব প্রতিযোগিতা মিলিয়ে এ নিয়ে ৭৫৪ টি ম্যাচ খেললেন লিও। এবারই প্রথম লাল কার্ড দেখতে হল তাকে।

মেসির লাল কার্ড দেখা ছিল বার্সেলোনার কফিনে শেষ পেরেক। এর আগেই তাদের শিরোপাস্বপ্ন শেষ করে দিয়েছিল অ্যাথলেটিকো বিলবাও। মূল ম্যাচের ৯০ মিনিটের পর অতিরিক্ত দেওয়া ৩০ মিনিটে নিজেদের জয় নিশ্চিত করে রেখেছিল বিলবাও। দুই বছরের মধ্যে প্রথমবার শিরোপার খুব কাছে গিয়েও রিক্ত হস্তে ফিরতে হয়েছে মেসি-গ্রিজম্যানদের।

রবিবার রাতে সেভিয়ার মাঠে স্প্যানিশ সুপার কাপের ম্যাচে মুখোমুখি হয়েছিল বার্সেলোনা ও অ্যাথলেটিকো বিলবাও। যেখানে স্বাভাবিকভাবেই ফেবারিট ছিল বার্সেলোনা। তার ওপর দুই দলের সর্বশেষ লড়াইয়েও বার্সার ছিল ৩-২ গোলের সুখস্মৃতি। কিন্তু এবার শিরোপা নির্ধারণী ম্যাচে বদলে গেল সকল হিসেবনিকেশ।

Dhaka, BD
mist
23 ° C
23 °
23 °
78 %
3.6kmh
20 %
মঙ্গল
27 °
বুধ
26 °
বৃহঃ
28 °
শুক্র
27 °
শনি
28 °

সর্বাধিক পঠিত