ইরানের সঙ্গে ভালো সম্পর্ক চায় সৌদি আরব

0
223

আন্তর্জাতিক ডেস্ক: ইরানের সঙ্গে সৌদি আরব ভালো সম্পর্ক চায় বলে জানিয়েছেন সৌদি পররাষ্ট্রমন্ত্রী আদেল আল-জুবেইর।কিন্তু ইরান ‘মৃত্যু এবং ধ্বংস’ চায় বলেও অভিযোগ করেন তিনি।

তুরস্কের গণমাধ্যম আনাদুলো এজেন্সির বরাত দিয়ে মধ্যপ্রাচ্যে গণমাধ্যম পর্যবেক্ষণকারী প্রতিষ্ঠান মিডল-ইস্ট মনিটর এক প্রতিবেদনে জানিয়েছে, রবিবার ইরানের সঙ্গে ভালো সম্পর্ক চাওয়ার বিষয়টি উল্লেখ করেন সৌদি পররাষ্ট্রমন্ত্রী।

এ সময় আদেল আল-জুবেইর বলেন, সৌদি আরবের তেলক্ষেত্রে ক্ষেপণাস্ত্র হামলার পেছনে যদি ইরানের সমর্থন থাকে তাহলে বুঝতে হবে এটা এক ধরনের যুদ্ধাচরণ। আমরা যেকোনো মূল্যে যুদ্ধ এড়িয়ে যেতে চাই। কেননা, দেশ গড়ে তোলার দিকেই আমরা বেশি মনোযোগ দিচ্ছি।

সৌদি পররাষ্ট্রমন্ত্রী জোর দিয়ে বলেন, পরবর্তী ক্ষেপণাস্ত্র বা ড্রোন হামলা প্রতিরোধে সব ধরনের ব্যবস্থা গ্রহণ করেছে সৌদি আরব। আমরা যুদ্ধ চাই না। তবে শেষ অপশনটি অবশ্যই যুদ্ধ।

আদেল আল-জুবেইরও তেলক্ষেত্রে হামলা জন্য ইরানকে দায়ী করেন। এর কারণ হিসেবে তিনি জানান, হামলায় যেসব ক্ষেপণাস্ত্র ও ড্রোন ব্যবহার করা হয়েছে সেগুলো ইরানের তৈরি। এছাড়া হামলাটি উত্তর দিক থেকে হওয়ায় সেটি ইরান থেকে হয়েছে বলেই মনে করছেন তিনি।

তবে জুবেইর উত্তর দিক থেকে হামলার যে দাবিটি করেছেন সেটি কিছুদিন আগে সৌদি কর্তৃপক্ষের প্রকাশিত প্রমাণের সঙ্গে মেলে না। প্রকাশিত প্রমাণে উত্তর কিংবা উত্তর-পশ্চিম দিক থেকে হামলা হয়নি বলেই উল্লেখ করা হয়েছে।