সিরিয়ায় আবারো হামলার জন্য প্রস্তুত ট্রাম্প

1961
45435

সিরিয়া সরকারকে সতর্ক করে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, সিরিয়া নতুন করে রাসায়নিক হামলা চালালে দেশটিতে আবারো আক্রমণ করার জন্য প্রস্তুত রয়েছে যুক্তরাষ্ট্র। স্থানীয় সময় শুক্রবার সিরিয়ার রাজধানী দামেস্কের বিভিন্ন ঘাঁটিতে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ফ্রান্সের হামলার পর এই সতর্কতা জানালেন মার্কিন প্রেসিডেন্ট।

গেল সপ্তাহে সিরিয়ার পূর্ব ঘৌতা অঞ্চলের দৌমা শহরে রাসায়নিক হামলার অভিযোগ আনে দেশটির স্বেচ্ছাসেবক উদ্ধারকারী দল হোয়াইট হেলমেটসসহ আরও করেকটি সংস্থা। ওই হামলায় কমপক্ষে ৭০ জন নিহত হয়েছে বলে দাবি তোলে তারা। পরে শহরটিতে রাসায়নিক হামলার প্রমাণ মিলেছে বলে জানায় হোয়াইট হাউসও। তবে সিরিয়া সরকারের অন্যতম মিত্র রাশিয়া বরাবরই রাসায়নিক হামলার কথা অস্বীকার করে এসেছে। সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়, শুক্রবার মার্কিন জোটের হামলায় এখন পর্যন্ত শতাধিক ক্ষেপণাস্ত্র সিরীয় ভূখণ্ড লক্ষ্য করে ছোঁড়ার দাবি করছে মার্কিন সেনাবাহনী।

অপর দিকে রাশিয়ার বার্তা সংস্থা তাস জানিয়েছে,রাশিয়ার সেনাবাহিনী পশ্চিমাদের ছোড়া ১০৩টি ক্ষেপণাস্ত্রের ৭১টিই ভূপাতিত করেছে। এদিকে গতকাল শনিবার সিরিয়ায় মার্কিনি হামলার বিষয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠক ডাকে রাশিয়া। সেখানে মার্কিন নেতৃত্বে ওই হামলার নিন্দা প্রস্তাব আনা হয়। তবে রাশিয়ার আনা ঐ প্রস্তাব গৃহীত হয়নি।

1961 COMMENTS