করোনা আক্রান্ত হলে কেন ঘ্রাণশক্তি চলে যায়?

316
1513

নিজস্ব প্রতিবেদক : করোনা ভাইরাসে (কোভিড-১৯) সংক্রমিত হলে অনেকেই ঘ্রাণশক্তি হারিয়ে ফেলেন। এর পেছনের কারণ কী? সায়েন্টিফিক আমেরিকান ডটকমের এক প্রতিবেদনে বলা হয়েছে, কোভিড-১৯ এ সংক্রমিত হওয়ার সঙ্গে গন্ধ এবং স্বাদের অনুভূতি হঠাৎ চলে যাওয়াকে হাইপোস্মিয়া বা অ্যানোসিমিয়ার সঙ্গে সম্পর্কযুক্ত বলে মনে করা হয়। তাই রোগ শনাক্ত করার ক্ষেত্রে অ্যানোসিমিয়ার দিকে নজর দেওয়া যেতে পারে।

গবেষকেরা বলছেন, শুধু কোভিড-১৯ এ সংক্রমিত হলে নয়, বিভিন্ন অসুস্থতার কারণে ঘ্রাণশক্তি হারানোর ঘটনা ঘটতে পারে। সাধারণ সর্দি থেকে শুরু করে সাইনাসে সংক্রমণ, প্রাথমিক পর্যায়ের আলঝেইমার এবং পার্কিনসন রোগ বা সাধারণভাবে বার্ধক্যে ঘ্রাণশক্তি কমে যেতে পারে। হাইপোস্মিয়া বা অ্যানোসিমিয়াকে স্বাভাবিক ঘটনা হিসেবে দেখা হয়।

করোনা ভাইরাসের সংক্রমণে ঘ্রাণশক্তি চলে যাওয়ার কারণ বুঝতে তৈরি হয়েছে গ্লোবাল কেমোসেন্সরি রিসার্চ কনসোর্টিয়াম। গবেষকেরা সেখান থেকে অনলাইন সমীক্ষা চালিয়ে বৈশ্বিক তথ্য সংগ্রহ করেছেন। এই তথ্য বিশ্লেষণ করে প্রকাশ করা গবেষণা নিবন্ধে বলা হয়েছে, কোভিড-১৯ এর ফলে আক্রান্ত ব্যক্তির ৮০ শতাংশ ঘ্রাণশক্তি, ৬৯ শতাংশ স্বাভাবিক স্বাদ নষ্ট ও ৩৯ শতাংশ ত্বকের স্বাভাবিক সংবেদন নষ্টের তথ্য উঠে এসেছে।

এখন বড়ো প্রশ্ন হচ্ছে, ভাইরাসটি কীভাবে ঘ্রাণশক্তি নষ্ট করে? এ নিয়ে গবেষণা করছেন বিজ্ঞানীরা। তারা বলছেন, ঘ্রাণশক্তি হারানোর পেছনে নানা কারণ থাকতে পারে। তবে অধিকাংশ গবেষক একমত হয়েছেন যে করোনা ভাইরাস নাকের সংবেদী কোষের ওপর প্রভাব ফেলে মস্তিষ্কে সংকেত পাঠানো বন্ধ করে দেয়।

অনেক সময় দেখা যায়, স্নায়ুতন্ত্রের ক্ষতি না হলেও অন্য কোনো কারণে মস্তিষ্কে সংকেত কমে যাওয়ার ঘটনা ঘটতে পারে।

316 COMMENTS

  1. Definitely believe that which you said. Your favorite justification seemed to be on the net
    the simplest thing to be aware of. I say to you, I certainly get annoyed while people consider worries that they plainly don’t know about.
    You managed to hit the nail upon the top as well as defined out the whole thing without
    having side effect , people can take a signal. Will likely be
    back to get more. Thanks adreamoftrains web hosting service

  2. Iíve been exploring for a little for any high-quality articles or blog posts on this kind of area . Exploring in Yahoo I at last stumbled upon this site. Reading this information So i am happy to convey that I have a very good uncanny feeling I discovered just what I needed. I most certainly will make certain to do not forget this web site and give it a glance on a constant basis.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here