যাচাই ডট কম-ই দিচ্ছে ফি ছাড়া অনলাইনে কোরবানির পশু কেনাবেচার সুযোগ

19
231

বিজ্ঞান ও প্রযুক্তি : কোরবানির পশুর হাট করোনার কারণে বন্ধ রাখার ঘোষণা করা হলেও পশু খামারি ও গ্রাহকদের কথা দুশ্চিন্তার কথা মাথায় রেখে এগিয়ে এসেছে যাচাই ডট কম। বর্তমান সংকটকালে সম্পূর্ন চার্জমুক্ত (ফ্রি) বেচাকেনার এ অনলাইন প্লাটফর্মটি ই-কমার্সে এক নতুন দুয়ার অবমুক্ত করেছে। ইউজার ফ্রেন্ডলি এ অনলাইন হাটে সহজ একাউন্টের মাধ্যমেই চলছে কেনাবেচা।

অনলাইনে কোরবানির এ পশু বিক্রির ফ্রি সুযোগ তৈরি হয়েছে সোনারগাঁও ইউনিভার্সিটি-এসইউ এবং যাচাই ডট কম লিমিটেডের যৌথ উদ্যোগে। সোনারগাঁও ইউনিভার্সিটি-এসইউ এর শিক্ষার্থীরা প্লাটফর্ম ফিচার ডেভলাপমেন্ট ও পশু খামারিদের জন্য ভলেন্টিয়ারি দ্বায়িত্ব পালন করছে।

প্লাটফর্মটি ব্যবহার করতে ক্রেতা ও বিক্রেতাকে সহজ রেজিস্ট্রেশন ধাপ অনুসরণ করতে হয়। বিক্রেতা তার কোরবানির পশুর ছবি সহ বিস্তারিত বিবরণ দিয়ে, প্রোফাইল অফলাইন ও অনলাইনে আপডেট করতে পারবে। অন্যদিকে ক্রেতা তার পছন্দের পশুর ধরন, পশুর রং, পশুর বয়স, বাজেট অনুযায়ী পছন্দের পশু যাচাই ডট কম থেকে লোকেশন অনুযায়ী অনায়াসেই কিনতে পারবেন। অনলাইন এই প্লাটফর্মটি সকল ধরনের কোরবানির পশু সম্পূর্ণ ফ্রি কেনাবেচার প্লাটফর্ম হিসেবে কাজ করছে। ক্রয় বা বিক্রির জন্য কোনো ফি বা চার্জ যাচাই ডট কম কর্তৃপক্ষ নিচ্ছে না। একই সাথে বেকার হয়ে যাওয়া মানুষের কর্মসংস্থানের ব্যবস্থা করতে যাচাই ডট কম প্লাটফর্ম কাজ করবে

মহামারির এ দুঃসময়ে বেকারদের কর্মসংস্থানের সুযোগ করে অনলাইন ই-কমার্স প্লাটফরমটি। এ ছাড়াও যাচাই ডট কম এ পূর্ণকালীন পণ্য ডেলিভারি করার কাজের জন্য অথবা কোরবানির মাংস কাটার অভিজ্ঞতা সম্পন্ন ব্যক্তি সম্পূর্ন ফ্রি রেজিস্ট্রেশন করে, সেবা গ্রহীতা প্রার্থীকে সেবা প্রদান করে, সেবা গ্রহীতার নিকট থেকে বাড়তি আয় করার সুযোগ পাবে।

যাচাই ডট কম লি. এর এর ব্যবস্হাপনা পরিচালক মোঃ আব্দুল আলিম বলেন, ‘অসহায় পশু খামারিদের পাশে দাঁড়ানোর যে মহান উদ্যোগ সোনারগাঁও ইউনিভার্সিটি-এসইউ গ্রহণ করেছে, এই মহৎ উদ্যোগের প্রতি সম্মান প্রদর্শন করে অনলাইন কোরবানির হাট চলাকালীন সময়ে কোরবানির পশু ছাড়া আমাদের অন্য সকল ক্যাটাগড়ির সব ধরনের পণ্য বিক্রি বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছি।’ অন্যান্য পণ্যের গ্রাহকদের উদ্দেশ্যে এই সাময়িক অসুবিধার কারণে তিনি আন্তরিক দুঃখ প্রকাশের কথাও বলেন।

যাচাই ডট কম লি. এর চেয়ারম্যান আব্দুল আজিজ জানান, ‘সোনারগাঁও ইউনিভার্সিটির শিক্ষক ও শিক্ষার্থীদের তৈরি করা এই কোরবানির অনলাইন পশুর হাটটি পশু খামারিদের দুশ্চিন্তার অবসান ঘটাবে। উভয় পক্ষের এই সমঝোতা চুক্তির আলোকে ঈদের দিন পর্যন্ত সোনারগাঁও ইউনিভার্সিটি এর সাথে যাচাই ডট কম লিমিটেড যৌথভাবে পশু খামারিদের এই সেবা প্রদান করে যাবে।’ তিনি আরও বলেন, ‘ক্রেতা ও বিক্রেতাদের লেনদেনের সুরক্ষার জন্য যাচাই ডট কম ক্রেতা ও বিক্রেতার মোবাইল নম্বরে OTP ব্যবহার করে রেজিস্ট্রেশন সম্পন্ন করার ব্যবস্থা রাখায় সহজেই গ্রাহকদের ট্রেস করার সুযোগ থাকছে। ক্রেতা চাইলে বাসায় বসে অনলাইনে কোরবানির পশু ক্রয়ের পাশাপাশি হোম ডেলিভারি-সহ বুকিং দিতে পারবে এবং কোরবানির মাংস বিতরনের জন্য স্বেচ্ছাসেবক ও মাংস কাটার জন্য কসাই সার্ভিস-সহ বুকিং করতে পারবে। বিক্রেতা যাচাই ডট কম একাউন্টে লগইন করে তার ব্যাংক একাউন্ট নম্বর বা মোবাইল ব্যাংকিং একাউন্ট নম্বর (বিকাশ, নগদ, রকেট ) ইত্যাদি দিতে পারবে। ক্রেতা বিক্রেতার একাউন্টে সরাসরি টাকা প্রদানের সুযোগ পাবে অথবা ক্রেতা ও বিক্রেতার উভয়ের লেনদেন সুরক্ষিত করার জন্য যাচাই ডট কম এর মাধ্যমে লেনদেন করতে পারবে। এই ক্ষেত্রে ক্রেতা যাচাই ডট কম কে টাকা প্রদান করবে এবং কর্তৃপক্ষ বিক্রেতাকে টাকা প্রদান করে গরু সংগ্রহ করে ক্রেতাকে পৌঁছে দিবে।’

19 COMMENTS

  1. A lot of of the things you say happens to be supprisingly precise and it makes me wonder why I hadn’t looked at this with this light before. This article really did turn the light on for me personally as far as this specific subject goes. However at this time there is one particular factor I am not too comfy with and whilst I try to reconcile that with the actual main theme of your point, allow me observe exactly what the rest of your readers have to point out.Well done.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here