মোবাইলের রেডিয়েশন কমাতে ‘গোবরের চিপ’ তৈরি ভারতে

10
41

আন্তর্জাতিক ডেস্ক : মোবাইল ফোনের রেডিয়েশন বা ক্ষতিকর রশ্মি নির্গমন প্রতিরোধে নতুন প্রযুক্তি উদ্ভাবনের দাবি করেছে ভারত। দেশটির একটি সরকারি সংস্থার দাবি, তাদের তৈরি বিশেষ ধরনের চিপ ফোনের মধ্যে রেখে দিলেই এ রেডিয়েশন থেকে বাঁচা যাবে। আর সেই চিপ তৈরি হয়েছে গোবর থেকে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, মঙ্গলবার (১৩ অক্টোবর) গোবরের তৈরি এই চিপের উদ্বোধন করেছেন রাষ্ট্রীয় কামধেনু আয়োগের বল্লভভাই কাঠিরিয়া।

ভারতজুড়ে গোবরজাত পণ্যের উৎপাদন ও ব্যবহার বৃদ্ধির লক্ষ্যে কামধেনু দীপাবলী প্রকল্পের সূচনায় এ চিপ তৈরি হয়েছে বলে জানিয়েছেন তিনি।

কাঠিরিয়া বলেন, এই রেডিয়েশন চিপ মোবাইলের মধ্যে রেখে দেওয়া যায়। আমরা দেখেছি, এটি ব্যবহার করলে মোবাইল থেকে ক্ষতিকর রশ্মি নির্গমন অনেক কমে যায়। তাই রোগ থেকে বাঁচতে হলে এই চিপ অবশ্যই ব্যবহার করতে হবে।

এই ভারতীয়র দাবি, গোবর দিয়ে তৈরি তাদের এই চিপের কার্যকারিতা বিজ্ঞানসম্মতভাবে প্রমাণিত হয়েছে।

গোবরের তৈরি এই চিপের নাম দেওয়া হয়েছে ‘গৌষ্ঠব কবচ’। রাজকোটের শ্রীজি গোশালা নামে একটি সংস্থা এটি তৈরি করেছে।

কাঠিরিয়া জানিয়েছেন, ভারতে একটি চিপের দাম রাখা হচ্ছে ৫০ থেকে ১০০ রুপির মধ্যে। তার দাবি, গোবরের তৈরি এই চিপ যুক্তরাষ্ট্রেও রপ্তানি করা হয়েছে। সেখানে প্রতিটি চিপ ১০ ডলারে বিক্রি হচ্ছে।

২০১৯ সালে ভারতের কেন্দ্রীয় পানিসম্পদ মন্ত্রণালয়ের অধীনে রাষ্ট্রীয় কামধেনু আয়োগ গঠন করা হয়েছিল। সংস্থাটি গরুর সংরক্ষণ, সুরক্ষা ও নিরাপত্তা নিয়ে কাজ করে।

সূত্র : নিউজ-১৮

10 COMMENTS

  1. Needed to compose you a bit of note to finally thank you as before over the breathtaking strategies you’ve featured here. This has been tremendously generous of people like you to allow freely exactly what many of us could have offered as an e-book in making some money on their own, primarily given that you could have done it if you ever desired. These basics additionally acted to become great way to realize that other people online have the identical eagerness just as my very own to find out significantly more with regard to this issue. Certainly there are numerous more fun occasions up front for many who looked at your blog post.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here