জাতিসংঘে আসন পেল না সৌদি, ক্ষুব্ধ সালমান

79
143

আন্তর্জাতিক ডেস্ক : মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে জাতিসংঘ মানবাধিকার পরিষদের আসন দেওয়া পায়নি মধ্যপ্রাচ্যের ইসলামিক রাষ্ট্র সৌদি আরব। মুসলিম অধ্যুষিত রাষ্ট্রটি বর্তমানে মারাত্মক রকমের মানবাধিকার লঙ্ঘন করছে- এমন অভিযোগে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা দেশটিকে জাতিসংঘ মানবাধিকার পরিষদের আসন না দেওয়ার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানায়। মূলত এর পরপরই সৌদি আরবের আবেদন প্রত্যাখ্যান করা হলো।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, গত বৃহস্পতিবার (৮ অক্টোবর) নিউ ইয়র্কভিত্তিক মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ জাতিসংঘের সদস্য দেশগুলোর প্রতি সৌদি আরবের বিরুদ্ধে ভোট দেওয়ার আহ্বান জানিয়েছিল।

হিউম্যান রাইটস ওয়াচ বলেছিল, সৌদি আরবের পক্ষ থেকে ব্যাপকভাবে মানবাধিকার লঙ্ঘন করা হয় এবং মানবাধিকার কর্মী ও দেশটির রাজনৈতিক ভিন্নমতাবলম্বীদের বিরুদ্ধে মারাত্মক দমন পীড়ন চালানো হয়।

সৌদি আরবকে হিউম্যান রাইটস ওয়াচ সিরিয়াল মানবাধিকার লঙ্ঘনকারী দেশ হিসেবে আখ্যায়িত করেছে। সৌদি আরবের বিরুদ্ধে এ সমস্ত অভিযোগের পরিপ্রেক্ষিতে সৌদি আরব জাতিসংঘ মানবাধিকার পরিষদে দেওয়া তহবিল প্রত্যাহারের হুমকি দিয়েছে।

২০১৫ সালের ২৬ মার্চ থেকে সৌদি আরব ইয়েমেনে সামরিক আগ্রাসন চালাচ্ছে এবং তাতে এ পর্যন্ত ৭ হাজার ২০০ শিশু নিহত কিংবা আহত হয়েছে। এই প্রসঙ্গটি উল্লেখ করে হিউম্যান রাইটস ওয়াচের জাতিসংঘ বিষয়ক পরিচালক লুইস চার্বোনিউ বলেছেন, শিশু হত্যাকারীরা মানবাধিকার পরিষদের সদস্য হতে পারে না।

79 COMMENTS

  1. I truly wanted to jot down a quick remark to express gratitude to you for some of the fabulous facts you are sharing on this website. My extensive internet investigation has at the end of the day been recognized with pleasant insight to go over with my partners. I would admit that most of us readers are unequivocally lucky to exist in a fabulous place with very many wonderful people with valuable guidelines. I feel truly privileged to have encountered your entire web page and look forward to plenty of more brilliant minutes reading here. Thanks a lot once more for everything.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here