সৌদির সাহস থাকলে পরমাণু বোমার ঘোষণা দিক : ইরান

14
65

আন্তর্জাতিক ডেস্ক : সৌদি আরব যদি পরমাণু বোমা বানানোর পরিকল্পনা করে থাকে কিংবা নিজের গোপন পরমাণু কর্মসূচির ব্যাপারে আইএইএকে সহযোগিতা না করার জন্য অজুহাত খুঁজতে থাকে, তাহলে তাদের সাহস দেখাতে হবে। একই সঙ্গে বিষয়টির জন্য কঠিন মূল্যও পরিশোধ করতে হবে বলে দাবি করেছে ইসলামি প্রজাতন্ত্র ইরান।

সম্প্রতি সৌদির পররাষ্ট্র প্রতিমন্ত্রী আদেল আল-জুবায়েরের ইরানবিরোধী এক বক্তব্যের জবাবে ভিয়েনায় জাতিসংঘের দফতরে নিযুক্ত ইরানের স্থায়ী প্রতিনিধি কাজেম গরিবাবাদি মন্তব্যটি করেন।

তিনি বলেছিলেন, সৌদি আরবের পরমাণু বোমা বানানোর অভিপ্রায় থাকলে প্রকাশ্যে ঘোষণা দিয়ে এ কাজ শুরু করুক।

মঙ্গলবার (১৭ নভেম্বর) সন্ধ্যায় নিজের অফিসিয়াল টুইটার পেজে দেওয়া এক পোস্টে ইরানের এই অভিজ্ঞ কূটনীতিক বলেছেন, নিজের অপরাধ থেকে অন্যের দৃষ্টিকে দূরে সরিয়ে রাখা এবং ভীতি ছড়িয়ে দেওয়া হচ্ছে বিশ্ব জনমতকে ধোঁকা দেওয়ার ক্ষেত্রে প্রতারকদের দু’টি গুরুত্বপূর্ণ কৌশল।

গরিবাবাদি আল-জুবায়েরকে উদ্দেশ্য করে তিনি আরও বলেন, নিজের অপরাধী কার্যকলাপের দায় অন্যের ঘাড়ে চাপানোর চেষ্টা করবেন না।

এর আগে সৌদি পররাষ্ট্র প্রতিমন্ত্রী সম্প্রতি এক সাক্ষাৎকারে বলেছিলেন, ইরানের যদি পরমাণু কর্মসূচি বন্ধ করা না হয় তাহলে নিজেকে পরমাণু বোমায় সজ্জিত করার অধিকার সৌদি আরব সংরক্ষণ করবে।

সৌদি কর্মকর্তারা সাম্প্রতিক সময়ে ইসরায়েল ও আমেরিকার পদাঙ্ক অনুসরণ করে ইরানের বেসামরিক পরমাণু কর্মসূচিকে মধ্যপ্রাচ্যের নিরাপত্তার জন্য হুমকি হিসেবে তুলে ধরার চেষ্টা করছেন।

বিশ্লেষকদের মতে, রিয়াদ এমন সময় উদ্যোগটি নিয়েছে, যখন আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএ এখন পর্যন্ত তার সবগুলো প্রতিবেদনে ইরানের পরমাণু কর্মসূচিকে শান্তিপূর্ণ বলে স্বীকার করেছে।

14 COMMENTS

  1. Howdy I am so happy I found your blog, I really found you by error, while
    I was searching on Aol for something else, Nonetheless I am
    here now and would just like to say thanks for a marvelous post and
    a all round exciting blog (I also love the theme/design),
    I don’t have time to look over it all at the minute but I have saved it and also included your
    RSS feeds, so when I have time I will be back
    to read a great deal more, Please do keep up the great b.

Comments are closed.