অবশেষে আইএইএয়ের সঙ্গে সাময়িক সমঝোতায় ইরান

2
47

আন্তর্জাতিক ডেস্ক : আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার (আইএইএ) সঙ্গে সাময়িক সমঝোতায় পৌঁছেছে ইসলামি প্রজাতন্ত্র ইরান। মধ্যপ্রাচ্যের এই দেশটির সঙ্গে সংস্থাটির অসহযোগিতার কারণে যে অচলাবস্থা দেখা দিতে যাচ্ছিল আপাতত তিন মাসের জন্য তার অবসান ঘটেছে। আইএইএয়ের মহাপরিচালক রাফায়েল গ্রোসির সাম্প্রতিক তেহরান সফর উভয় পক্ষকে সমঝোতায় মিলিত করে।

রবিবার (২১ ফেব্রুয়ারি) উভয় পক্ষের এক যৌথ বিবৃতিতে বলা হয়, আন্তর্জাতিক পরিদর্শকরা আগামী তিন মাস ইরানের পরমাণু স্থাপনাগুলোতে ‘জরুরি’ পরিদর্শন কাজ চালিয়ে যেতে পারবেন।

২০২০ সালের ২৬ আগস্ট গ্রোসির আগের বারের তেহরান সফরের সময় আইএইএয়ের সঙ্গে ইরানের যে সমঝোতা হয়েছে তার বাস্তবায়ন অব্যাহত থাকবে।

বিবৃতিতে বলা হয়েছে, ইরানি পার্লামেন্টে পাস হওয়া আইনের ভিত্তিতে ২৩ ফেব্রুয়ারি থেকে তেহরান এনপিটির সম্পূরক প্রটোকল বাস্তবায়ন স্থগিত রাখবে। যার অর্থ হচ্ছে, আন্তর্জাতিক পরিদর্শকরা পূর্ব ঘোষণা ছাড়া আর ইরানের পরমাণু স্থাপনা পরিদর্শন করতে পারবেন না। যদিও ইরান পূর্বের মতোই উভয় পক্ষের মধ্যে স্বাক্ষরিত ‘সেফগার্ড এগ্রিমেন্ট’ পুরোপুরি মেনে চলবে।

আগামী তিনমাস আইএইএয়ের পরিদর্শকরা পূর্বঘোষিত সময়সীমা অনুযায়ী ইরানে তাদের পরিদর্শন কাজ চালাতে পারবেন। এমনকি কোন কোন তারিখে তারা তেহরান সফরে যাবেন তার তালিকাও এবার চূড়ান্ত করা হয়েছে।

ইরানের পার্লামেন্ট গত ডিসেম্বরে এ সংক্রান্ত একটি আইন পাস করে। সেখানে বলা হয়, যুক্তরাষ্ট্র পরবর্তী দুই মাসের মধ্যে ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার না করলে তেহরান সম্পূরক প্রটোকল বাস্তবায়ন স্থগিত রাখবে।

গুরুত্বপূর্ণ ওই আইনের ভিত্তিতে ইরান গত সপ্তাহে আইএইএকে জানিয়ে দেয়, ২১ ফেব্রুয়ারির মধ্যে নিষেধাজ্ঞা প্রত্যাহার না হলে ২৩ ফেব্রুয়ারি থেকে তেহরান পূর্ব ঘোষণা ছাড়া আর কোনো পরিদর্শক গ্রহণ করবে না।

আরও পড়ুন : যুক্তরাষ্ট্রের কাছে ট্রাম্পের ক্ষতিপূরণ চাইতে মরিয়া ইরান

ইরানের ওই আল্টিমেটাম হাতে পাওয়ার পর আইএইএ প্রধান রাফায়েল গ্রোসি শনিবার তড়িঘড়ি তেহরান ছুটে যান। শেষ পর্যন্ত তার সফর ফলপ্রসূ হয়েছে বলে জানিয়েছে উভয় পক্ষ।

সূত্র : পার্সটুডে

2 COMMENTS

  1. I visit your blog quite often, especially the posts about films
    and TV shows. At all, I agree with your assessments,
    but not always. Some movies seem to me not worthy watch and time spent.
    Anyway]Anyhow, this blog post is very much in line with my opinion and I shared it on my twitter, for which my guys were
    appreciate. I hope that you will not end posting to the blog
    and will enjoy us with new information. Thank you!

Comments are closed.