মালিতে ফরাসি বিমান হামলায় নিহত ১৯ : জাতিসংঘ

41
50

জাতিসংঘের এক তদন্তে দেখা গেছে গত ৩ জানুয়ারি পশ্চিম আফ্রিকার দেশ মালির মধ্যাঞ্চলে ফ্রান্সের চালানো বিমান হামলায় অন্তত ১৯ জন বেসামরিক মানুষের মৃত্যু হয়েছে। মঙ্গলবার (৩০ মার্চ) তদন্ত প্রতিবেদনটি প্রকাশিত হয়। যদিও সেই প্রতিবেদন এরই মধ্যে প্রত্যাখ্যান করেছে প্যারিস। ফরাসি বার্তা সংস্থা এএফপির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

বছরের শুরুতে মালির মোপতি অঞ্চলের বাউন্তি নামের একটি দুর্গম গ্রামে অভিযান চালায় ফরাসি যুদ্ধবিমান। স্থানীয় বাসিন্দাদের দাবিম বেসামরিক মানুষ উপস্থিত থাকা একটি বিয়ের অনুষ্ঠানে অভিযানটি চালানো হয়।

যদিও ওই অভিযানের পর ফ্রান্সের সামরিক বাহিনীর পক্ষ থেকে দাবি করা হয় আকাশ দিয়ে নজরদারি চালানোর সময় ওই স্থানে ৩০ জন বিদ্রোহী যোদ্ধাকে চিহ্নিত করা হয়। এছাড়া সেদিন ওই গ্রামে কোনো বিয়ের অনুষ্ঠান ছিল না বলেও দাবি করে প্যারিস।

পরে এই ঘটনায় তদন্ত শুরু করে মালির জাতিসংঘ মিশন। ওই তদন্ত প্রতিবেদনের একটি সারাংশ হাতে পেয়েছে এএফপি। সেখানে বলা হয়, সেদিন বিয়ের অনুষ্ঠানই চলছিল। আর এই উপলক্ষে সেখানে প্রায় একশ’ বেসামরিক মানুষ সেখানে জমায়েত ছিল।

তদন্তে দেখা গেছে হামলায় ১৯ জন বেসামরিক মানুষ এবং সেখানে উপস্থিত তিন জন সশস্ত্র ব্যক্তি নিহত হয়। সশস্ত্র ব্যক্তিরা আল কায়েদা সংশ্লিষ্ট গোষ্ঠী কারিতা সারমা গ্রুপের সদস্য বলে ধারণা করা হচ্ছে।

১১৫ জন ব্যক্তির সাক্ষাৎকার এবং প্রায় একশ’টি টেলিফোন সাক্ষাৎকারের ভিত্তিতে এই প্রতিবেদন তৈরি করেছে জাতিসংঘের তদন্ত দল। প্রতিবেদনে বলা হয়, ভয়াবহ ওই হামলায় আক্রান্ত হওয়া গ্রুপটির বড় অংশই বেসামরিক নাগরিকদের সমন্বয়ে তৈরি হয়েছিল, যারা আন্তর্জাতিক মানবিক আইন অনুযায়ী সুরক্ষিত।

উল্লেখ্য, ২০১৪ সালের আগস্ট থেকে আফ্রিকায় ৪ হাজার ৫০০ সেনা মোতায়েন রেখেছেন ফ্রান্স। পশ্চিম আফিক্রার বুরকিনা ফাসো, মালি, মরিশানিয়া, নাইজার ও শাদে সন্ত্রাস বিরোধী অভিযান চালাচ্ছে তারা।

41 COMMENTS

  1. Definitely believe that that you stated. Your favourite justification appeared to be on the web the simplest thing to have
    in mind of. I say to you, I definitely get irked whilst other folks consider worries that they plainly do not understand about.
    You controlled to hit the nail upon the highest and also defined out the whole thing without having
    side effect , other people can take a signal. Will likely be again to get
    more. Thanks

  2. Magnificent items from you, man. I have be mindful your stuff prior
    to and you are just extremely magnificent. I actually like
    what you’ve obtained right here, certainly like what
    you are saying and the way in which during which you
    assert it. You make it entertaining and you still care for
    to stay it sensible. I cant wait to read far more from you.
    That is actually a tremendous website.

  3. Hello I am so delighted I found your website, I really found you by mistake,
    while I was browsing on Aol for something else, Anyhow I am here
    now and would just like to say kudos for a fantastic post and a all round interesting blog (I also love the theme/design), I
    don’t have time to go through it all at the moment but I
    have book-marked it and also added in your RSS feeds, so when I
    have time I will be back to read much more, Please do keep up the excellent b.

Comments are closed.