ঘরের মাঠে মেসিডোনিয়ার কাছে হারল জার্মানি

50
46

বিশ্বকাপ বাছাইয়ে রীতিমতো অপ্রতিরোধ্য দল জার্মানি। কিন্তু এবার তাদেরকে চমকে দিলো র‍্যাংকিংয়ের বেশ নিচের দল নর্থ মেসিডোনিয়া। আন্তর্জাতিক সূচির এবারের ছুটির শেষ ম্যাচে মেসিডোনিয়ার কাছে হেরে গেছে ইউরোপ তথা বিশ্বের অন্যতম সেরা ফুটবল দল জার্মানি।

বুধবার রাতে নিজেদের ঘরের মাঠে মেসিডোনিয়ার কাছে ০-১ গোলে হেরে গেছে জার্মানি। দুই অর্ধে দুই গোল হজম করে পরাজয় নিয়েই মাঠ ছাড়তে হয়েছে ইয়ুর্গেন ক্লপের শিষ্যদের।

অথচ ম্যাচজুড়ে বল দখলেই লড়াই কিংবা আক্রমণের ধাঁরে এগিয়ে ছিল জার্মানিই। ম্যাচের ৭০ শতাংশ সময় বলের দখল নিজেদের নিয়ন্ত্রণেই রেখেছিল জার্মানরা। এছাড়া অন্তত ১১ বার আক্রমণেও উঠেছিল তারা। কিন্তু ফিনিশিংভাগের ব্যর্থতায় পেনাল্টি ছাড়া আর মাত্র একটি শত তারা রাখতে পেরেছে লক্ষ্য বরাবর।

ম্যাচের প্রথমার্ধে জার্মানির রক্ষণের ওপর বেশ কড়া পরীক্ষাই নিয়েছে মেসিডোনিয়া। ৪০ মিনিটের সময় তাদের জোরালো আক্রমণ রুখে দেন টের স্টেগান। কিন্তু প্রথমার্ধের অতিরিক্ত যোগ করা সময়ের দ্বিতীয় মিনিটে আর দলকে বাঁচাতে পারেননি। গোরান পান্দেভের গোলে লিড নিয়ে বিরতিতে যায় মেসিডোনিয়া।

দ্বিতিয়ার্ধে ফিরে গোল শোধ করার জন্য মরিয়া হয়েছে জার্মানরা। কিন্তু সফল হতে পারেনি। অবশেষে ৬৩ মিনিটের মাথায় গিয়ে পেনাল্টি থেকে দলকে সমতায় ফেরান ইল্কায় গুন্ডোগান। ডি-বক্সের মধ্যে লেরয় সানকে ফাউল করা হলে পেনাল্টি পেয়েছিল জার্মানি।

সমতা ফেরালেও, লিড আর নেয়া হয়নি স্বাগতিকদের। সহজ সুযোগ পেয়েও হাতছাড়া করেন টিমো ওয়ের্নার। উল্টো ৮৫ মিনিটের সময় গোল হজম করে বসে তারা। মিডফিল্ডার এলজিফ এলমাসের জোরালো শটে জয় নিশ্চিত হয়ে যায় নর্থ মেসিডোনিয়ার।

এ জয়ের পর এখন জে গ্রুপে জার্মানির ওপরে উঠে গেছে মেসিডোনিয়া। তিন ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে দুই নম্বরে রয়েছে তারা। সমান পয়েন্ট থাকলেও গোল ব্যবধানে পিছিয়ে থাকায় তিন নম্বরে জার্মানি। সমান ম্যাচ খেলে পূর্ণ ৯ পয়েন্ট নিয়ে শীর্ষে আর্মেনিয়া।

50 COMMENTS

  1. I think that what you composed made a lot of sense. However,
    think on this, what if you were to write a awesome title?

    I ain’t suggesting your content isn’t solid., however suppose you added something to possibly grab people’s attention? I mean ঘরের মাঠে মেসিডোনিয়ার কাছে হারল জার্মানি | Anusondhan Protidin is kinda boring.

    You should look at Yahoo’s front page and note how they create article titles to get people to
    click. You might add a video or a pic or two to get people interested about everything’ve written.
    In my opinion, it could make your blog a little bit more interesting.

Comments are closed.