মহারাষ্ট্রে আংশিক লকডাউন

24
49

করোনা সংক্রমণরোধে আংশিক লকডাউন ঘোষণা করেছে ভারতের মহারাষ্ট্র সরকার। পরবর্তী নির্দেশ জারি না হওয়া পর্যন্ত প্রতি সপ্তাহের শেষে, অর্থাৎ শুক্রবার সন্ধ্যা ৮টা থেকে সোমবার সকাল ৭টা পর্যন্ত লকডাউন কার্যকর থাকবে। এছাড়া দিনের বেলা ৫ জনের বেশি জমায়েতে নিষেধাজ্ঞা জারি করেছে প্রশাসন। খবর আনন্দবাজার পত্রিকার।

রবিবার প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে, আপাতত সম্পূর্ণ লকডাউনের চিন্তা-ভাবনা নেই। তারপরও লকডাউনের আশঙ্কায় দূর অঞ্চলে বাড়ি এমন শ্রমিকরা মুম্বাই ও মহারাষ্ট্রের বেশ কয়েকটি শহর থেকে বাড়ি ফিরতে শুরু করেছেন।

পুণের পাশাপাশি মুম্বাই শহরেও জারি করা হয়েছে রাত্রীকালীন কারফিউ। রাত ৮টা থেকে সকাল ৭টা পর্যন্ত এই কারফিউ কার্যকর থাকবে। পুণের মতো মুম্বাইয়েও হোম ডেলিভারি, খাবার ও নিত্যপ্রয়োজনীয় দ্রব্য বাড়িতে পৌঁছে দেওয়ার অনুমতি দেয়া হয়েছে। রেস্টুরেন্টগুলোতে শুধু খাবার বাড়িতে নিয়ে যাওয়ার ব্যবস্থা থাকবে। এছাড়া গণপরিবহণ চলবে ৫০ শতাংশ মানুষ নিয়ে। বন্ধ থাকবে শপিং মল, সিনেমা হল।

পুরো মহারাষ্ট্রে লকডাউন ঘোষণা করা না হলেও রাজ্যের বিভিন্ন জায়গায় দিনে ৫ জনের বেশি জমায়েতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। সরকারি অফিসে ৫০ শতাংশ কর্মী নিয়ে কাজ চালাতে হবে। বেসরকারি যানবাহন ৫০ শতাংশের বেশি যাত্রী নিতে পারবে না বলে জানিয়েছেন মন্ত্রী নবাব মালিক। রবিবার মন্ত্রিসভার সঙ্গে আলোচনায় বসেছিলেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে। সেখানেই এসব সিদ্ধান্ত নেয়া হয়।

শনিবার মহারাষ্ট্রে করোনা আক্রান্তের সংখ্যা প্রায় ৫০ হাজারে পৌঁছায়। শুধু মুম্বাই শহরে আক্রান্তের সংখ্যা ৯ হাজার ছাড়িয়ে গেছে। একই চিত্র পুণেতেও। ভারতে করোনার দ্বিতীয় ঢেউয়ে গত কয়েক দিন ধরেই সংক্রমণ ক্রমশ বাড়ছে। রবিবার দৈনিক সংক্রমণ ৯৩ হাজার ছাড়িয়ে গেছে। সাত মাস পর এই প্রথম দৈনিক সংক্রমণ আবার ৯০ ছাড়াল দেশটিতে। ভারতে মোট করোনা আক্রান্তের সংখ্যা এখন ১ কোটি ২৪ লক্ষ ৮৫ হাজার ৫০৯ জন।

24 COMMENTS

  1. Things i don’t realize is the truth is how you will be no more actually considerably more well-appreciated
    than you may be now. You’re so intelligent.
    You realize thus considerably when it comes to this matter, made me inside my view believe it from numerous
    various angles. Its like men and women don’t are interested unless it’s something to accomplish with Lady gaga!
    Your personal stuffs outstanding. All the time take care of it up!

    Also visit my page; chic sparrow pocket

  2. Can I just say what a relief to uncover an individual who really understands what they are
    talking about on the internet. You definitely realize how to bring an issue to light and make it important.

    More people really need to look at this and understand this side of your story.
    I can’t believe you are not more popular because you definitely possess the gift.

Comments are closed.