আগামী মাসেই ট্রাম্পের চূড়ান্ত ভাগ্য নির্ধারণ

0
262

আন্তর্জাতিক ডেস্ক : মার্কিন প্রতিনিধি পরিষদে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসনের প্রস্তাব সংখ্যাগরিষ্ঠ ভোটে অনুমোদিত হয়েছে। যুক্তরাষ্ট্রের ইতিহাসে ডোনাল্ড ট্রাম্প হলেন অভিশংসিত হওয়া তৃতীয় প্রেসিডেন্ট।

প্রেসিডেন্টের পদ থেকে ট্রাম্পকে আদৌ অপসারণ করা হবে কিনা সে প্রসঙ্গে আগামী জানুয়ারিতে মার্কিন সিনেটে ভোটাভুটি অনুষ্ঠিত হবে। আর সেখানেই তার চূড়ান্ত ভাগ্য নির্ধারিত হবে বলে দাবি বিশ্লেষকদের।

কর্তৃপক্ষের বরাতে গণমাধ্যম ‘সিএনএন’ জানায়, বুধবার (১৮ ডিসেম্বর) প্রেসিডেন্ট ট্রাম্পকে অভিশংসিত করতে যে পরিমাণ ভোট প্রয়োজন, হাউজ অব রিপ্রেজেন্টেটিভে প্রথম দুই অভিযোগের ভোট গণনা শেষে ঐ পরিমাণ ভোট পড়েছে বলে জানানো হয়।

যদিও আনুষ্ঠানিক ঘোষণাটি আসবে কংগ্রেসের নিম্নকক্ষ হাউজ অব রিপ্রেজেন্টেটিভের চেয়ার থেকে অনুমোদন দেওয়ার পর।

বিশ্লেষকদের মতে, প্রেসিডেন্ট ট্রাম্পের বিরুদ্ধে প্রধান দুটি অভিযোগের ক্ষেত্রেই অভিশংসনের জন্য প্রতিনিধি পরিষদে প্রয়োজনীয় সংখ্যক ভোট পড়েছে। এবার প্রথম অভিযোগের ক্ষেত্রে ভোট পড়েছে ২৩০টি এবং বিপক্ষে ভোট পড়েছে ১৯৭টি।

দ্বিতীয় অভিযোগের ক্ষেত্রেও প্রয়োজনীয় ২১৬ ভোটের বেশি সংখ্যক ভোট অভিশংসনের পক্ষে পড়েছে বলে নিশ্চিত করা হয়।

যুক্তরাষ্ট্রের ইতিহাসে তৃতীয় প্রেসিডেন্ট হিসেবে অভিশংসিত হওয়ায় এবার উচ্চকক্ষ সিনেটে ডোনাল্ড ট্রাম্পের বিচারকাজ সম্পন্ন হবে। এক্ষেত্রে সিনেট যেহেতু রিপাবলিকানের নিয়ন্ত্রণে তাই সেখানে এটি পাস হওয়ার সম্ভাবনা নেই বললেই চলে।