ব্রাজিলে বৃষ্টিপাত-ভূমিধসে নিহত ৩০, নিখোঁজ ১৭

0
437

আন্তর্জাতিক ডেস্ক : ব্রাজিলের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় প্রদেশ মিনাস জেরাইসে গত দুই দিন ধরে চলা অতিরিক্ত বৃষ্টিপাতের ফলে সৃষ্ট ভূমিধসে অন্তত ৩০ জনের প্রাণহানি ঘটেছে। এতে নিখোঁজ রয়েছেন আরও কমপক্ষে ১৭ জন।

শনিবার (২৫ জানুয়ারি) স্থানীয় কর্তৃপক্ষের বরাতে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানায়, টানা বৃষ্টিপাতের ফলে সৃষ্ট ভূমিধস এবং বাড়িঘর নষ্ট হওয়ায় গৃহহীন হয়েছেন নারী ও শিশুসহ প্রায় সাড়ে তিন হাজারেরও অধিক মানুষ। তাছাড়া নিখোঁজদের সন্ধান এবং আহতদের উদ্ধারে কর্মীরা নিরলসভাবে কাজ করে যাচ্ছেন।

দেশটির জাতীয় আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, মিনাস জেরাইসে এবার ১১০ বছরের বৃষ্টিপাতের রেকর্ড ভেঙে গেছে। গত দুই দিনে সেখানে সর্বোচ্চ ১৭২ মিলিমিটার (প্রায় সাত ইঞ্চি) বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

স্থানীয় টেলিভিশনের ফুটেজে দেখা গেছে, নদীর পানি উপচে পড়ে আশেপাশের এলাকা প্লাবিত হচ্ছে। ঢেউয়ের তোড়ে গাছ ও জরুরি সেবার পুলগুলো ভেঙে পড়ছে।

প্রদেশটির বেসামরিক প্রতিরক্ষা বিভাগের কর্মকর্তারা জানান, নিহতদের মধ্যে অধিকাংশই ভূমিধস কিংবা ভেঙে যাওয়া ঘরের চাপায় প্রাণ হারিয়েছেন। এদের মধ্যে অন্তত দুটি শিশু এবং বেশ কয়েকজন নারী রয়েছেন।

উল্লেখ্য, প্রায় এক বছর আগে একই প্রদেশের একটি বাঁধ ভেঙে ২৭০ জনের প্রাণহানি ঘটেছিল। ভয়াবহ সেই ঘটনায় এখনো নিখোঁজ রয়েছেন অন্তত ১১ জন।