ফাঁকা মাঠে গোল দিচ্ছে সুন্দরবনের শিকারীরা

13
567

নিজস্ব প্রতিবেদক: করোনাভাইরাসের প্রাদুর্ভাবে নদ-নদী ও রাস্তাঘাট অনেকটা ফাঁকা থাকার সুযোগ কাজে লাগিয়ে অসাধু লোকজন ও চোরা শিকারীরা সুন্দরবনে মেতে উঠেছে হরিণ শিকার এবং গাছ পাচারে। এযেন ফাঁকা মাঠে গোল দেওয়া।

সংঘবদ্ধ চোরা শিকারী চক্র হরিণ শিকার করে তার মাংস ও চামড়া বিক্রিসহ জ্যান্ত হরিণ এবং হরিণের চামড়া দেশের বিভিন্ন অঞ্চলে পাচার করে চলেছে। আবার ক্ষেত্র বিশেষ কার্য সিদ্ধির জন্য ভিআইপিদের টিপস হিসেবেও হরিণের মাংস, শিং ও চামড়ার রয়েছে বহুল ব্যবহার। চোরা শিকারীদের দমন করা না গেলে বিরল প্রজাতির এই হরিণ অস্তিত্ব সংকটে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে।

শুধু বন্য প্রাণীই নয়, বনের সুন্দরী, পশুর গাছ নিধনসহ বিষ দিয়ে মাছ শিকারের মহা উৎসব চলছে বনের অভ্যন্তরের নদী-খালে। সংঘবদ্ধ গাছ চোর, বিষ প্রয়োগকারী দুর্বৃত্ত ও চোরা শিকারীদের তৎপরতা বৃদ্ধি পাওয়ায় সুন্দরবনে রেড এলার্ট জারি করে টহল জোরদার করা হয়েছে বলে জানিয়েছে বন বিভাগ।

সুন্দরবনকে প্রশাসনিক সুবিধার জন্য দুই ভাগে ভাগ করা হয়েছে। বাগেরহাট জেলার শরণখোলা রেঞ্জ ও চাঁদপাই রেঞ্জ নিয়ে পূর্ব সুন্দরবন বিভাগ। আর পশ্চিম সুন্দরবন বিভাগে রয়েছে খুলনা ও সাতক্ষীরা রেঞ্জ এলাকা। এর মধ্যে বাগেরহাটের পূর্ব সুন্দরবন বিভাগে মাত্র ৩৬ দিনের ব্যবধানে পুলিশ ও বনরক্ষীরা অভিযান চালিয়ে চোরা শিকারীদের কবল থেকে ২৪টি জীবিত হরিণ, ৭৯ কেজি হরিণের মাংস, নাইলনের দড়ির ৬ হাজার ৬শ’ ফুট হরিণ ধরার ফাঁদ উদ্ধার করেছে। এ সময়ে ৭ জন চোরা শিকারীকে আটকসহ তাদের শিকার কাজে ব্যবহৃত ৪ টি ট্রলার ও দুইটি নৌকা জব্দ করা হয়েছে।

সুন্দরবন বিভাগ জানায়, গত ৫ মে সুন্দরবনে পাথরঘাটার চরদোয়ানী এলাকার শীর্ষ তালিকাভুক্ত চোরা শিকারি মালেক গোমস্তা তার দল নিয়ে অবৈধ পথে পূর্ব সুন্দরবনের শরণখোলা রেঞ্জের শেলারচর-কোকিলমনি এলাকায় ঢুকেছে এমন গোপন সংবাদের ভিত্তিতে বন বিভাগ অভিযান চালিয়ে টিয়ারচর থেকে ভোর রাতে হরিণ শিকারকালে তিন চোরা শিকারিকে আটক করে। এ সময় শিকারীদের বনের ভেতর পেতে রাখা হরিণ শিকারের ফাঁদে আটকে থাকা জীবিত ২২টি চিত্রল হরিণ উদ্ধার করা হয়। জব্দ করা হয় ৩০ কেজি হরিণের মাংস, ৭০০ ফুট হরিণ শিকারের ফাঁদ, ৩টি ট্রলার ও ১টি নৌকা। উদ্ধারকৃত ২২টি হরিণ সুন্দরবনে অবমুক্ত করা হয়। উল্লেখ্য, মালেক গোমস্তা বন বিভাগের হাতে আটক হয়ে মাত্র এক মাস আগে কারাগার থেকে ছাড়া পায়। গত ২ মে শরণখোলা রেঞ্জের ডিমের চর থেকে দুপুরে হরিণ শিকারের প্রস্তুতিকালে দুই চোরা শিকারিকে আটক করে বন বিভাগ। এ সময় হরিণ শিকারের জন্য বনের ভেতর পেতে রাখা ১৫শ’ ফুট নাইলনের দড়ির ফাঁদ উদ্ধার ও একটি ট্রলার আটক করা হয়।

গত ২৭ এপ্রিল চাঁদপাই রেঞ্জের ঢাংমারি ষ্টেশনের বনরক্ষীরা গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে ঢাংমারি থেকে ৩ কেজি হরিণের মাংসসহ এক চোরা শিকারীকে আটক করে। গত ২৫ এপ্রিল চাঁদপাই রেঞ্জের বাদামতলা খাল এলাকায় অভিযান চালিয়ে ২ হাজার ৭০০ ফুট নাইলনের দড়ির হরিণ ধরা ফাঁদ উদ্ধার করে বন বিভাগ। এ সময়ে কোন চোরা শিকারিকে আটক করতে পারেনি বন বিভাগ। গত ২৪ এপ্রিল ভোরে সুন্দরবন সংলগ্ন সোনাখালী গ্রামের বাদল মোল্লার পুকুর পাড় থেকে এলাকাবাসী একটি হরিণ ধরে মঠবাড়িয়া থানায় নিয়ে যায়। পুলিশ বনবিভাগকে খবর দিলে তারা মাদী হরিণটি উদ্ধার করে ওই দিন বিকালে পূর্ব সুন্দরবনের শরণখোলা রেঞ্জ সংলগ্ন বনে অবমুক্ত করে।

এদিকে গত ২৩ এপ্রিল দুপুরে গোপন সংবাদের ভিত্তিতে শরণখোলা স্টেশন অফিসের বনরক্ষীরা শরণখোলা উপজেলার সোনাতলা গ্রামের জাহাঙ্গীর হোসেনের বাড়ি সংলগ্ন মাঠে কর্কশীটে রাখা পাচারের অপেক্ষায় থাকা ১০ কেজি হরিণের মাংস উদ্ধার করে। তবে কোন পাচারকারীকে আটক করতে পারেনি। গত ২২ এপ্রিল একই উপজেলার শাপল বাজার ইউনিয়নের বলেশ্বর নদী পার হয়ে লোকালয়ে আসার সময় সুন্দরবনের প্রায় বিলুপ্ত প্রজাতির বারকিং ডিয়ার (মায়া হরিণ) দুলাল নামের এক জেলে উদ্ধার করে। বন বিভাগ ওই হরিণটি উদ্ধার করে বিকালে শরণখোলা রেঞ্জ সংলগ্ন বনে অবমুক্ত করে। অপরদিকে গত ১৭ এপ্রিল শরণখোলা রেঞ্জের চান্দেশ্বর এলাকায় বনরক্ষীরা অভিযান চালিয়ে ৭শ’ ফুট, ১০ এপ্রিল কচিখালী এলাকায় ৫শ’ ফুট এবং গত ২৮ মার্চ একই রেঞ্জের চরখালী এলাকা থেকে ৫শ’ ফুট হরিণ ধরার ফাঁদ(নাইলন) জব্দ করে। তবে কোন চোরা শিকারীকে আটক করতে পারেনি।

৩০ মার্চ সুন্দরবন বিভাগ এবং পুলিশ যৌথভাবে অভিযান চালিয়ে সুন্দরবন থেকে শিকার করে নৌকা যোগে লোকালয়ে ফেরার সময় চাঁদপাই রেঞ্জের সুন্দরবন সংলগ্ন চটেরহাট এলাকার নিত্তিখালী খাল থেকে ৩৬ কেজি হরিণের মাংসসহ এক শিকারিকে আটক করে। এ সময় একটি নৌকা জব্দ করা হয়।

সুন্দরবন সংলগ্ন এলাকার মৎস্যজীবী ও বনজীবীরা জানায়, চোরা শিকারীর সংঘবদ্ধ চক্র সুন্দরবনের গভীর অরণ্যের হরিণের আবাসস্থল এলাকায় অবস্থান নেয়। কখনো ট্রলারে, কখনও নৌকায় আবার কখনো বনের গাছে মাচা বেঁধে হরিণের গতি-বিধি লক্ষ্য করে চোরা শিকারীরা। শিকারীরা রাতে বিশেষ করে কৃষ্ণ পক্ষের রাতে জঙ্গলে বেশী হানা দেয়। সুন্দরবনে যে অঞ্চলে কেওড়া গাছ বেশী জন্মে, হরিণের আনা-গোনা সেখানে সবচেয়ে বেশী থাকে। ভোরে অথবা পড়ন্ত বিকেলে কিংবা চাঁদনী রাতে হরিণ চরাঞ্চলে ঘাস খায়। শিকারিরা ও হরিণের এই স্বভাব বুঝে সুন্দরবনে অবস্থান পরিকল্পনা আঁটে এবং জীবন বাজী রেখে চোরা শিকারিরা রাতের আঁধারে গহীন অরণ্যে নামে। সুযোগ বুঝে তারা গুলি করে কিংবা ফাঁদ পেতে হরিণ শিকার করে। হরিণ শিকারের পর গোপন আস্তানায় বসে মাংস তৈরি করা হয়। পরে তা বিক্রি করা হয় সুন্দরবন সংলগ্ন এলাকাগুলোতে। এক কেজি হরিণের মাংস ৭০০ থেকে ৮০০ টাকায় বিক্রি হয়। সুন্দরবন সংলগ্ন মোংলা, দাকোপ, রায়েন্দা, তাফালবাড়ীয়া, পাথরঘাটা, মঠবাড়ীয়াসহ বনের আশ-পাশ এলাকায় হরিণের মাংস বিক্রি হয় সবচেয়ে বেশী।

এছাড়া শিকারিরা জাল দেয়া বা বরফ দেয়া মাংস, জ্যান্ত হরিণ ও হরিণের চামড়া ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে পাচার করে থাকে। আবার কার্য সিদ্দির জন্য টিপস হিসাবেও হরিণের মাংস বা চামড়ার রয়েছে বহুল ব্যবহার। চোরা পথে হরিণ শিকার এবং মাংস, চামড়া ও জীবন্ত হরিণ পাচারের নেপথ্যে যে সব রাঘোব বোয়াল জড়িত তাদের খুঁজে বের করে আইনের আওতায় আনতে না পারলে বিরল প্রজাতির এই হরিণ অস্তিত্ব সংকটে পড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

বাগেরহাটের পূর্ব সুন্দরবন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মো: বেলায়েত হোসেন বলেন, সুন্দরবন বিভাগসহ প্রশাসনের কঠোর নজরদারীর কারণে ইতিমধ্যে সুন্দরবন থেকে বেশ কিছু হরিণ ও হরিণ ধরার ফাঁদ, হরিণের মাংস উদ্ধার করা হয়েছে।তিনি আরও বলেন, বনরক্ষীরা বনজ সম্পদ ও বন্যপ্রাণী রক্ষায় নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

13 COMMENTS

  1. I have to show my gratitude for your kind-heartedness supporting people that require help with this particular topic. Your personal dedication to passing the solution along turned out to be especially advantageous and have frequently allowed associates just like me to achieve their goals. Your interesting instruction entails a whole lot a person like me and a whole lot more to my peers. Thanks a lot; from everyone of us.

  2. I really wanted to jot down a small remark to be able to say thanks to you for the great items you are giving out on this site. My extensive internet research has at the end been compensated with reasonable details to talk about with my company. I ‘d admit that most of us website visitors are undoubtedly fortunate to dwell in a magnificent community with very many wonderful people with very beneficial concepts. I feel rather happy to have seen your entire website and look forward to some more fun minutes reading here. Thanks once more for everything.

  3. I in addition to my friends were found to be looking through the good ideas on the website and suddenly I had a horrible suspicion I never thanked you for them. My boys came totally excited to study all of them and already have extremely been using them. We appreciate you being simply considerate and for having variety of fantastic subjects millions of individuals are really desirous to be informed on. Our sincere regret for not expressing gratitude to sooner.

  4. A lot of thanks for each of your labor on this website. Ellie enjoys going through investigations and it is easy to understand why. I learn all relating to the dynamic means you present helpful ideas via your web blog and as well strongly encourage participation from visitors on the topic plus our child has been being taught a great deal. Take pleasure in the rest of the year. You have been carrying out a really good job.

  5. I have to express my appreciation to this writer for rescuing me from this particular crisis. Because of scouting throughout the the net and coming across suggestions which were not pleasant, I figured my entire life was over. Being alive devoid of the strategies to the issues you’ve fixed through your good guideline is a serious case, and ones which might have negatively affected my career if I hadn’t discovered your web page. Your own personal mastery and kindness in taking care of all the details was important. I don’t know what I would have done if I had not discovered such a thing like this. I can also at this moment relish my future. Thanks for your time so much for your professional and effective help. I won’t be reluctant to refer your web page to anyone who needs tips about this matter.

  6. Needed to compose you that very small remark to be able to thank you so much as before for the magnificent guidelines you’ve shared here. It was tremendously generous with people like you to make openly all a lot of folks might have offered for sale as an ebook to make some cash for their own end, precisely now that you might have tried it if you ever decided. The tricks additionally served as a easy way to comprehend some people have the same interest just as my own to know a good deal more when it comes to this issue. I believe there are numerous more fun opportunities up front for many who scan through your blog.

  7. I would like to express some thanks to this writer for bailing me out of this type of matter. As a result of looking out throughout the online world and finding things which are not pleasant, I believed my entire life was over. Being alive without the presence of strategies to the problems you’ve sorted out through this guideline is a critical case, and ones which might have adversely affected my career if I had not come across your web page. The mastery and kindness in playing with all the pieces was tremendous. I don’t know what I would’ve done if I hadn’t come across such a point like this. I am able to at this time relish my future. Thanks a lot so much for your professional and effective guide. I will not hesitate to propose your web page to anybody who desires recommendations about this subject.

  8. I together with my buddies have been examining the best techniques found on your site then all of a sudden I got a terrible suspicion I never expressed respect to the site owner for those techniques. All of the ladies were definitely as a result excited to read through them and have in effect really been enjoying these things. Appreciation for being well considerate and also for making a decision on some high-quality ideas most people are really wanting to be informed on. Our own honest apologies for not expressing appreciation to earlier.

  9. My spouse and i ended up being quite more than happy John could carry out his survey from your precious recommendations he obtained through the site. It’s not at all simplistic to just find yourself giving out solutions which usually many others have been making money from. Therefore we grasp we now have the website owner to give thanks to for that. The entire explanations you made, the straightforward web site menu, the friendships you aid to instill – it’s mostly incredible, and it’s really letting our son and us reckon that the content is amusing, and that’s tremendously indispensable. Many thanks for all!

  10. I happen to be commenting to make you be aware of of the cool encounter my friend’s child went through reading the blog. She learned a wide variety of issues, which include what it is like to possess an incredible teaching mood to get other people effortlessly comprehend chosen extremely tough issues. You actually exceeded her expected results. I appreciate you for churning out these productive, dependable, revealing and in addition easy guidance on this topic to Kate.

Comments are closed.