সিরিয়ার ক্ষেপণাস্ত্র ব্যবস্থার তদারকি করবে ইরান

6
554

আন্তর্জাতিক ডেস্ক : সামরিক, প্রতিরক্ষা ও নিরাপত্তা খাতে সার্বিক সহযোগিতা বিষয়ক চুক্তি স্বাক্ষর করেছে ইরান ও সিরিয়া। সিরিয়ার দামেস্ক সফররত ইরানের সশস্ত্র বাহিনীর চিফস অব স্টাফের চেয়ারম্যান মেজর জেনারেল মোহাম্মাদ বাকেরি এবং সিরিয়ার প্রতিরক্ষামন্ত্রী ও সশস্ত্র বাহিনীর উপপ্রধান লে. জেনারেল আলী আব্দুল্লাহ আইয়ুব গতকাল বুধবার (৮ জুলাই) এ চুক্তিতে সই করেন।

ইরান ও সিরিয়ার সশস্ত্র বাহিনীর মধ্যে সামরিক ও প্রযুক্তিগত সহযোগিতা এবং দুদেশের বিরুদ্ধে নানামুখী ক্রমবর্ধমান হুমকি মোকাবিলার উদ্দেশ্যে এ চুক্তি সই হয়েছে বলে জানা গেছে। ইরানি সংবাদমাধ্যম পার্স টুডে এ খবর জানিয়েছে।

চুক্তি স্বাক্ষরের অনুষ্ঠানে জেনারেল বাকেরি বলেন, তার দেশ এখন থেকে সিরিয়ার ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা শক্তিশালী করার লক্ষ্যে দামেস্ককে সহযোগিতা করবে।

চুক্তি স্বাক্ষরের পর দুদেশের সামরিক প্রতিনিধিদল এক যৌথ বিবৃতিতে বলেছে, আঞ্চলিক ও আন্তর্জাতিক শক্তিগুলোর পৃষ্ঠপোষকতায় সিরিয়ায় তৎপর সব ধরনের সন্ত্রাসী গোষ্ঠীকে কঠোর হাতে দমন করা এ চুক্তি স্বাক্ষরের অন্যতম লক্ষ্য।

ইরান ও সিরিয়ার মধ্যে বহু বছরের সামরিক, নিরাপত্তা ও প্রযুক্তিগত সহযোগিতার ফলশ্রুতিতে এ চুক্তি স্বাক্ষরের ক্ষেত্র তৈরি হয়েছে। বিবৃতিতে সিরিয়া থেকে সকল বিদেশি সেনা প্রত্যাহারের আহ্বান জানানো হয়।

6 COMMENTS

Comments are closed.