আর্মেনিয়ার কাছ থেকে কারাবাখের শেষ জেলার দখল নিল আজারবাইজান

42
195

আন্তর্জাতিক ডেস্ক : বিরোধপূর্ণ নাগোরনো-কারাবাখ অঞ্চলে আর্মেনিয়ার ছেড়ে যাওয়া শেষ জেলায় প্রবেশ করেছে আজারবাইজানের সেনাবাহিনী। মঙ্গলবার (১ ডিসেম্বর) আজেরি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রকাশিত ভিডিয়োতে দেখা গেছে, লাচিন জেলায় আজারবাইজানের পতাকা নিয়ে সেনাবাহিনীর একটি কলাম প্রবেশ করছে। ফরাসি বার্তা সংস্থা এএফপি খবরটি জানিয়েছে।

আন্তর্জাতিকভাবে নাগোরনো-কারাবাখ আজারবাইজানের অংশ বলে স্বীকৃত। কিন্তু এলাকাটিতে বসবাস ছিল আর্মেনিয় জনগোষ্ঠীর মানুষদের। সেখানে নিজেদের বিচ্ছিন্নতাবাদী সরকারও প্রতিষ্ঠা করেছিল তারা। সম্প্রতি তারই জেরে ছয় সপ্তাহ ধরে যুদ্ধ হয়েছে সেখানে।

শেষ পর্যন্ত যুদ্ধে আর্মেনিয়া পর্যুদস্ত হয়ে পড়লে রাশিয়ার হস্তক্ষেপে শান্তিচুক্তি স্বাক্ষরিত হয়েছে। ত্রিদেশীয় চুক্তিতে আর্মেনিয়া কারাবাখের তিনটি জেলা ছেড়ে দিতে সম্মত হয়। আগদাম ও কালবাজারে আগেই প্রবেশ করেছে আজেরি বাহিনী। এবার লাচিন জেলাতেও তারা অবস্থান নিল।

আগের দুটি জেলার মতোই লাচিনের বাসিন্দারা হস্তান্তরের আগেই এলাকা ছেড়ে চলে গেছেন। যাওয়ার সময় সঙ্গে করে তাদের আসবাবপত্র, গবাদি-পশু, এমনকি প্লাস্টিকের পাইপও নিয়ে গেছে।

অনেক গ্রামের বাসিন্দা চলে যাওয়ার আগে নিজেদের বাড়ি পুড়িয়ে দিয়েছেন। সোমবার (৩০ নভেম্বর) সন্ধ্যায় দুটি বাড়িতে আগুন দেখা গেছে।

স্থানীয় কর্মকর্তা দাভিত দাবতিয়ান জানান, স্থানীয়দের চলে যাওয়ার জন্য সন্ধ্যা ৬টা পর্যন্ত সময় দেওয়া হয়েছিল। তবে আর্মেনিয়া সীমান্তের লাচিন করিডোরের মানুষদের জন্য এই সময়সীমা প্রযোজ্য ছিল না।

42 COMMENTS

Comments are closed.