উত্তেজনা বাড়িয়ে সৌদিকে ২৪ লাখ কোটি টাকার অস্ত্র দিচ্ছেন ট্রাম্প

845
3225

আন্তর্জাতিক ডেস্ক : আন্তর্জাতিক মহলে উত্তেজনা বাড়িয়ে সৌদি আরবের কাছে ৩০০০ স্মার্ট বোমা বিক্রির অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়। এছাড়া খুব দ্রুতই আরও কিছু সরঞ্জাম বিক্রি হবে। এর অর্থমূল্য ২৯ হাজার কোটি ডলার বা প্রায় ২৪ লাখ ৫০ হাজার কোটি টাকা। মঙ্গলবার (২৯ ডিসেম্বর) পেন্টাগন এ কথা জানিয়েছে বলে খবর দিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্রের বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ক্ষমতার মেয়াদ এখন প্রায় শেষ। সব মিলিয়ে এখন প্রায় ২১ দিন ক্ষমতায় আছেন তিনি। নির্ধারিত সময়টির মধ্যেই তিনি এই অস্ত্র বিক্রি অনুমোদন দিলেন। যদিও সৌদি আরবের কাছে এই অস্ত্র বিক্রি বন্ধ রাখার আহ্বান জানিয়েছিলেন সদ্য নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন।

তিনি চান যে কোনো মূল্যে মধ্যপ্রাচ্যের যুদ্ধবিধ্বস্ত দেশ ইয়েমেনের সংঘাত বন্ধ হউক। ওই যুদ্ধের কারণে বিশ্বে ভয়াবহ এক মানবিক সঙ্কট সৃষ্টি হয়েছে। তাই এই যুদ্ধ বন্ধে রিয়াদের ওপর চাপ সৃষ্টি করতে বাইডেন সৌদি আরবের কাছে অস্ত্র বিক্রি বন্ধ করার আহ্বান জানিয়েছেন।

উল্লেখ্য, মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের অস্ত্রের সবচেয়ে বড় ক্রেতা সৌদি আরব। এই অস্ত্র বিক্রির প্যাকেজের মধ্যে রয়েছে ৩০০০ জিবিইউ-৩৯ স্মল ডায়ামিটার বোম ১ (এসডিবি১), কন্টেইনার, সাপোর্ট সরঞ্জাম, খুচরা যন্ত্রাংশ ও প্রযুক্তিগত সমর্থন।