৪০ লাখ ট্র্যাক্টর নিয়ে ভারতীয় পার্লামেন্ট ঘেরাওয়ের হুঁশিয়ারি কৃষকদের

13
221

আন্তর্জাতিক ডেস্ক : কেবল চার লাখ নয়, এবার ৪০ লাখ ট্র্যাক্টর নিয়ে ভারতের সংসদ ভবন ঘেরাওয়ের হুঁশিয়ারি দিলেন কৃষক আন্দোলনের নেতা রাকেশ টিকায়েত। মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) রাজস্থানে আয়োজিত কৃষক সমাবেশ থেকে এমন হুমকি দেন তিনি।

আন্দোলনে অংশগ্রহণকারী কৃষকদের এই কর্মসূচির জন্য প্রস্তুত থাকতে বলেন তিনি। যে কোনো সময় এই কর্মসূচির দিন-ক্ষণ ঘোষণা করা হবে বলেও এবার হুমকি দেন রাকেশ। খবর এনডিটিভির

গত ২৬ জানুয়ারির ট্র্যাক্টর মিছিলে সংঘর্ষের পর থেকে কিছুটা থিতিয়ে পড়েছিল ভারতের নয়া কৃষি আইন বাতিলের এই আন্দোলন। পরে ফের রাকেশ টিকায়েতের ডাকেই হরিয়ানা ও পাঞ্জাবের কৃষকরা আন্দোলনমুখী হন। কলকাতা পর্যন্ত মিছিল করারও হুমকি দেওয়া হয়। তারপরেই মঙ্গলবারের কৃষক মহা পঞ্চায়েতে ফের দিল্লির সংসদ ভবনে অভিযানের হুঁশিয়ারি দিলেন তিনি।

ভাষণে রাকেশ বলেছেন, ইন্ডিয়া গেটের সামনে ট্র্যাক্টর নিয়ে জড়ো হবেন কৃষকরা। সেখানে মাঠ চাষ করে ফসল ফলানো হবে। কেন্দ্রীয় সরকার যদি কৃষকদের দাবি না মানে, তাহলে সংসদ ভবন ঘেরাও করবেন কৃষকরা। যে কোনো দিন সেই কর্মসূচি ঘোষিত হতে পারে। তবে পূর্ব ঘোষণা মতো চার লাখ নয়, এবার মিছিলে অংশ নেবে ৪০ লাখ ট্র্যাক্টর।

ভারতের কৃষক আন্দোলনের এই নেতার মতে, সরকার বড় বড় বহুজাতিক সংস্থার লাভের দিকটাই দেখছে। কিন্তু কৃষকদের কথা না ভেবে যদি শিল্পপতিদের লাভের দিকটাই সরকার দেখে, তাহলে বড় বড় গুদাম ধ্বংস করবেন কৃষকরা।

রাকেশের পাশাপাশি মঙ্গলবার স্বরাজ অভিযানের নেতা যোগেন্দ্র যাদব ও সারাভারত কৃষক সভার প্রধান অমরা রাম সেই অনুষ্ঠানে ভাষণ দেন।

13 COMMENTS

Comments are closed.