হাটহাজারীতে ইউএনও’র উদ্যোগে কালভার্ট নির্মাণ

40
128

১৯৯৪ সালে নির্মিত কালভার্ট দিয়ে যাতায়াত করছিল চট্টগ্রামের হাটহাজারীর ফরহাদাবাদ ইউনিয়নের তিন নম্বর ওয়ার্ডের কয়েক হাজার বাসিন্দা। কিন্তু গত আড়াই বছর আগে থেকে এটি ঝুঁকিপূর্ণ হয়ে পড়লে বিপাকে পড়েন তারা। চিকিৎসা কিংবা অন্যান্য জরুরি কাজেও তারা গাড়ি নিয়ে যাতায়াত করতে পারছিলেন না।

সীমাহীন দুর্ভোগে পড়ে নতুন কালভার্ট নির্মাণের জন্য এলাকাবাসী ঘুরেছেন অনেক জনপ্রতিনিধির কাছে। কিন্তু তাতে সমাধান হয়নি। হতাশ হয়েই কিছুদিন আগে তারা যোগাযোগ করেন উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) দফতরে।

ইউএনও এলাকাবাসীর সমস্যার কথা চিন্তা করে উদ্যোগ নেন ভিন্ন উপায়ে কাজটি বাস্তবায়নের। কাজ দ্রুত করতে তিনি টেন্ডার কিংবা বাজেটের দিকে না গিয়ে উপজেলা প্রশাসনের উদ্যোগে একটি ‘প্রকল্প বাস্তবায়ন কমিটি’ করেন। সেই কমিটির হাতেই আলোর মুখ দেখল কালভার্টটি। কিছুদিনের মধ্যেই চলাচল উপযোগী হয় এটি।

ইউএনওর এমন উদ্যোগে খুশি এলাকাবাসী। তারা বলছেন, ‘আমরা কল্পনাও করিনি এত দ্রুত কালভার্ট নির্মাণ হবে। ইউএনও মহোদয়ের আন্তরিক প্রচেষ্টায় মাত্র এক লাখ ২৫ হাজার টাকায় এটি নির্মিত হয়েছে। অথচ এরকম একটি কালভার্ট টেন্ডারের মাধ্যমে নির্মাণ করলে খরচ হতো তিন লাখেরও বেশি।’

এ বিষয়ে জানতে চাইলে হাটহাজারীর ইউএনও রুহুল আমিন বলেন, ‘এলাকাবাসীর সমস্যার কথা শুনে দ্রুত প্রকল্প বাস্তবায়ন কমিটির মাধ্যমে কাজ সম্পন্ন করেছি। এছাড়া হাজ্বী মফজল মিয়া সড়কটি চওড়া করা হয়েছে। স্থানীয়দের উপস্থিতিতেই সম্প্রতি কাজটি বুঝিয়ে দেয়া হয়েছে। এ কাজে স্থানীয় ইউপি সদস্য বেশ সহযোগিতা করেছেন।’

40 COMMENTS

Comments are closed.