ইউরোপীয় ইউনিয়নের ওপর পাল্টা নিষেধাজ্ঞা দিতে পারে ইরান

4
105

ইরানের বিরুদ্ধে ইউরোপীয় ইউনিয়নের পক্ষ থেকে নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করার হয়েছে। এতে তেহরানের পক্ষ থেকে পাল্টা নিষেধাজ্ঞার কথা বিবেচনা করা হচ্ছে। একই সঙ্গে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে ইরান সব ধরনের আলোচনা বাতিল করেছে।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদে এ বিষয়টি নিশ্চিত করেছেন। ইউরোপীয় ইউনিয়নের পক্ষ থেকে ইরানের ৮ নাগরিকের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা থেকে শুরু করে তাদের সম্পদ জব্দ করার মতো নিষেধাজ্ঞা আরোপ করার পর তিনি এ কথা বলেন।

যেসব ব্যক্তির ওপর ইউরোপীয় ইউনিয়ন নিষেধাজ্ঞা আরোপ করেছে তার মধ্যে ইরানের ইসলামী বিপ্লবী গার্ড বাহিনীর (আইআরজিসি) প্রধান মেজর জেনারেল হোসেইন সালামি রয়েছেন। এছাড়া তিন ব্যক্তির বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগও আনা হয়েছে।

ইউরোপীয় ইউনিয়নের পক্ষ থেকে যে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে তার কঠোর নিন্দা জানান ইরানি পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র। তিনি বলেন, ইউরোপীয় জোটের পক্ষ থেকে নেয়া এই পদক্ষেপের কোনো যৌক্তিকতা নেই।

ইরান মনে করে এই নিষেধাজ্ঞা সম্পূর্ণভাবে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত এবং অমানবিক নিষেধাজ্ঞা আরোপের মাধ্যমে ইরানি জনগণের অধিকার লঙ্ঘন করা হচ্ছে। সাঈদ খাতিবজাদে বলেন, ইউরোপীয় ইউনিয়নের নতুন নিষেধাজ্ঞা তাদের জন্য লজ্জা যারা মানবাধিকার রক্ষার দাবি করে থাকেন।

4 COMMENTS

Comments are closed.