বিল-মেলিন্ডার বিচ্ছেদের খরচ কত

104
106

মেলিন্ডা গেটসের সঙ্গে দীর্ঘ ২৭ বছরের দাম্পত্য জীবনের ইতি টানতে যাচ্ছেন মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস। তাদের দুজনের রয়েছে বিপুল পরিমাণ যৌথ সম্পত্তি। এছাড়াও তারা বিশ্বের সবচেয়ে সম্মানীয় দাতব্য সংস্থা ‘বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন’-এরও প্রতিষ্ঠাতা। তাই তাদের বিচ্ছেদের খবর ছিল এই সংস্থার জন্য হুমকিস্বরূপ। তবে, ফাউন্ডেশনের ওপর এই বিচ্ছেদের কোনো প্রভাব পড়বে না বলে জানিয়েছেন উভয়েই।

পরে এক বিবৃতিতে ফাউন্ডেশনও জানায়, বিল ও মেলিন্ডা উভয়েই ফাউন্ডেশনের কো–চেয়ারম্যান এবং ট্রাস্টি হিসেবে থাকবেন। অর্থাৎ বৈবাহিক বিচ্ছেদ হলেও আপাতত ফাউন্ডেশনে তারা এক থাকছেন। ফাউন্ডেশনের কৌশলগত বিষয়ের অনুমোদন, সব আইনি ইস্যু এবং সংস্থার সামগ্রিক দিকনির্দেশনা নির্ধারণে একত্রে কাজ করে যাবেন বিল গেটস ও মেলিন্ডা।

তবে তাদের বিপুল পরিমাণ অন্যান্য সম্পত্তির হিসাব–নিকাশ হয়তো এতটা সহজ হবে না।

বিল-মেলিন্ডার যৌথ সম্পদের পরিমাণ

বিল-মেলিন্ডার পক্ষ থেকে ফাউন্ডেশনের ভবিষ্যতের ব্যাপারে আশ্বস্ত করা হলেও তাদের যৌথ মালিকানাধীন সম্পত্তি কীভাবে ভাগ হবে বা বিচ্ছেদের চুক্তি কী হচ্ছে, সে বিষয়ে এখন পর্যন্ত কোনো পক্ষের কাছ থেকেই কিছু জানা যায়নি। সংশ্লিষ্ট আদালতের কাছে বৈবাহিক সম্পর্ক মিটিয়ে ফেলার আবেদনের পাশাপাশি বিচ্ছেদ চুক্তি অনুযায়ী ব্যবসায়িক স্বার্থ, দায়বদ্ধতা এবং যৌথ মালিকানাধীন সম্পত্তিও ভাগ করার জন্য আবেদন জানিয়েছেন। তবে এ বিষয়ে এখন পর্যন্ত বিস্তারিত তথ্য প্রকাশ করা হয়নি।

বিশ্বের অন্যতম শীর্ষ ধনী বিল গেটস নিজ দেশ যুক্তরাষ্ট্রে বেসরকারিভাবে সবচেয়ে বেশি কৃষিজমির মালিক। তার মালিকানায় রয়েছে ২ লাখ ৪২ হাজার একর কৃষিজমি। তবে দেশটির ১৮টি অঙ্গরাজ্যে ছড়িয়ে থাকা এসব কৃষিজমিতে যৌথ মালিকানা রয়েছে মেলিন্ডারও। এর মধ্যে লুইজিয়ানায় ৬৯ হাজার ৭১ একর, আরকানসাসে ৪৭ হাজার ৯২৭ একর ও নেব্রাস্কায় ২০ হাজার ৫৮৮ একর কৃষিজমি রয়েছে।

ধারণা করা হচ্ছে, তাদের বিচ্ছেদের পর এখন এই সম্পত্তি ভাগের বিষয়টি জটিল আকার ধারণ করবে। এছাড়া গেটস পরিবারের সম্পদের পরিমাণ প্রায় ১০০ বিলিয়ন ডলার। তাই বিল গেটসের সঙ্গে বিবাহবিচ্ছেদের আপস-রফা হিসেবে মেলিন্ডা কী পাবেন, সে বিষয়ে চলছে জল্পনা।

বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন

প্রোডাক্ট ম্যানেজার হিসেবে ১৯৮৭ সালে মাইক্রোসফটে যোগ দিয়েছিলেন মেলিন্ডা। তখন থেকে দুজনের মধ্যে বন্ধুত্বের সম্পর্ক গড়ে ওঠে। বন্ধুত্ব গড়ায় প্রেম পর্যন্ত। ১৯৯৪ সালে বিয়ে করেন গেটস ও মেলিন্ডা। বিয়ের ছয় বছর পর তারা যৌথভাবে গড়ে তোলেন দাতব্য প্রতিষ্ঠান ‘বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন’।

বিশ্বের বিভিন্ন দেশে এই ফাউন্ডেশনের রয়েছে নানামুখী কর্মকাণ্ড। বিশ্বজুড়ে সংক্রামক ব্যাধির বিরুদ্ধে লড়াই ও শিশুদের টিকাদানে উৎসাহিত করতে এখন পর্যন্ত প্রায় ৫৪ বিলিয়ন ডলার খরচ করেছে এ ফাউন্ডেশন। ক্ষুধা-দারিদ্র্যমুক্ত, সচেতন, শিক্ষিত ও স্বাস্থ্যবান একটি বিশ্ব গড়ে তোলা এ সংস্থার প্রধান উদ্দেশ্য। স্বাস্থ্য খাতের উন্নয়নে প্রতিবছর প্রায় পাঁচ বিলিয়ন ডলার ব্যয় করে বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন।

২০০৮ সালে পোলিও প্রতিরোধের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে ৬৮ কোটি ২৩ লাখ ডলার অনুদান দেন বিল গেটস। এটি ছিল তখন পর্যন্ত বিশ্ব স্বাস্থ্য সংস্থার পাওয়া সর্বোচ্চ পরিমাণ অনুদান। চলমান করোনাভাইরাস মহামারি মোকাবিলায় বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে ১৫ কোটি ডলারের আর্থিক সহায়তার ঘোষণা দিয়েছে এই ফাউন্ডেশন। প্রয়োজনে তা ২৫ কোটি ডলারের উন্নীত করারও আশ্বাস দিয়েছেন বিল গেটস।

এই ফাউন্ডেশনের অন্যতম দাতা আরেক ধনকুবের ওয়ারেন বাফেট। গত বছর তার প্রতিষ্ঠান বার্কশায়ার হ্যাথওয়ের ২০০ কোটি ডলারের স্টক অনুদান দিয়েছেন তিনি। ১৯৯৪ থেকে ২০১৮ সাল পর্যন্ত এই ফাউন্ডেশনে ৩ হাজার ৬০০ কোটি ডলার দিয়েছেন গেটস ও মেলিন্ডা দম্পতি। ২০১৯ সালের শেষ পর্যন্ত আর্থিক প্রতিবেদন অনুযায়ী, এই ফাউন্ডেশনের আকার ৪ হাজার ৩৩০ কোটি ডলার। এই আকার ৫ হাজার কোটি ডলারে নিয়ে যাওয়ার লক্ষ্য বিল গেটস ও মেলিন্ডার।

এর আগে ২০১৯ সালে ২৫ বছরের দাম্পত্য জীবনের ইতি টানেন আরেক মার্কিন ধনকুবের ই–কমার্স জায়ান্ট আমাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস। সে সময় বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল বিবাহবিচ্ছেদের শর্তের ব্যাপারে একমত হন ম্যাকেঞ্জি বেজোস। জেফ বেজোসের সঙ্গে ডিভোর্সের পর তিনি পান ৩ হাজার ৫০০ কোটি ডলারের সম্পদ। গেটস দম্পতির বিচ্ছেদ চুক্তি কি এই পরিমাণকেও ছাড়িয়ে যাবে? তা নিয়ে এখনও কিছু খোলাসা করেননি তারা।

104 COMMENTS

  1. Undeniably imagine that which you said. Your favourite justification appeared to be
    at the net the easiest thing to be mindful of. I say to
    you, I definitely get annoyed even as folks consider worries that they plainly do not recognise about.

    You managed to hit the nail upon the highest as well as
    outlined out the entire thing without having side-effects , folks could take a signal.
    Will likely be again to get more. Thank you

  2. Magnificent goods from you, man. I have consider your stuff previous
    to and you’re simply extremely wonderful.

    I really like what you’ve obtained right here, certainly like what you’re saying and the best way through which you are saying it.
    You are making it entertaining and you continue to
    care for to keep it sensible. I cant wait to learn far more from you.
    This is really a terrific site.

  3. BUY WEED ONLINE FROM 420 BUD MED DISPENSARY

    If you are looking to buy weed onlineIN USA or
    from any part of the world, your search ends with 420 Bud Med Dispensary.
    We are rated as one of the best weed dispensary
    , offering the finest selection of strains and products for a wide range of medical conditions.

    It has never been easier to have your medical weed
    deliver at your doorstep! With unmatched product quality and excellent customer
    service, enjoy fast, prompt delivery straight to your door.

    Our mission is to share with highest-quality with the world while supporting the holistic health
    and natural healing through medicinal cannabis and
    quality cannabis products. We are dedicated to provide you with carefully crafted and top
    quality medical marijuana products through a wide selection of our Cannabis Strains, Edibles, Concentrates,
    Tinctures, CBD products, and more. We hold our suppliers to the highest
    level of standard when it comes to buying weed online
    so you can rest assured that you are receiving the highest quality marijuana.

    All orders are provided with a tracking number when you order weed online, we also offer an excellent customer support system as well as shipping insurance that guarantees for your package to arrive to your destination. Our professional commerce system makes it fast and safe for you
    to add products in the cart to order weed.

  4. Hello I am so thrilled I found your web site, I really found you by mistake,
    while I was searching on Bing for something else, Anyhow I am here now and would just like
    to say thanks a lot for a incredible post and a all round entertaining blog (I also love the theme/design), I don’t have time to browse it all
    at the minute but I have saved it and also added your RSS feeds, so when I
    have time I will be back to read more, Please do keep up the excellent job.

Comments are closed.