গুগল ওয়ার্কস্পেসে আসছে বড় পরিবর্তন

9
103

গুগল ওয়ার্কস্পেসে বড় পরিবর্তন আনার ঘোষণা দিয়েছে সার্চ ইঞ্জিন প্ল্যাটফর্ম গুগল| এই পরিবর্তনের ফলে গুগল মিট, স্ক্রিন শেয়ারিং, পোলস, মিটিং চ্যাট, হ্যান্ড রেইজ ও কোয়েশ্চেন-অ্যানসার সেশনসহ একাধিক অপশন যুক্ত হবে। টেকক্রাঞ্চের এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

সোমবার (১৪ জুন) এক ঘোষণায় গুগল ওয়ার্কস্পেসের ভাইস প্রেসিডেন্ট ও জেনারেল ম্যানেজার জেভিয়ার সলতেরিও বলেন, গুগল ওয়ার্কস্পেসে এতোদিন প্রিমিয়ার ফিচার চালু ছিল। এখন থেকে ব্যবহারকারীরা ফ্রি ও প্রিমিয়াম ফিচারের মাধ্যমে গুগল ওয়ার্কস্পেস ব্যবহার করতে পারবেন। আমাদের উদ্দেশ্য কেবল ব্যবহারকারীর প্রয়োজন মেটানো।

গুগল ওয়ার্কস্পেসের এই পরিবর্তন জিমেইল ব্যবহারকারীরা বুঝতে না পারলেও ড্রাইভ ও ডক ব্যবহারকারীরা এটি বুঝতে পারবেন। গুগল ওয়ার্কস্পেস তথা ডক, ড্রাইভ, শিট, মিটসহ একাধিক ফিচার ফ্রি ও প্রিমিয়াম ব্যবহার করা যাবে। এই অতিরিক্ত সেবা গ্রহণের জন্য ব্যবহারকারীকে কী পরিমাণ অর্থ ব্যয় করতে হবে সে বিষয়ে বিস্তারিত কোনো তথ্য এখন পর্যন্ত পাওয়া যায়নি।

এ বিষয়ে জেভিয়ার সলতেরিও বলেন, ব্যবহারকারীদের সুবিধার্থে শুরু থেকেই আমাদের ফিচারগুলো অপটিমাইজ করা হয়েছে।

গুগল ওয়ার্কস্পেসটিতে নতুন ফিচারসহ ব্যবহারকারীর ইন্টারফেসেও উল্লেখযোগ্য পরিবর্তন আনা হবে। উন্মুক্ত করা হবে সব ব্যবহারকারীর জন্য। নতুন ফিচারের মধ্যে অন্যতম হচ্ছে গুগল চ্যাটের আপডেট যা হ্যাংআউট নামে পরিচিত।

গুগল চ্যাটের আপডেট করা হলে ব্যবহারকারী আরো ভালোভাবে অনলাইনে তাদের কাজ সম্পন্ন করতে পারবেন। যদিও এতে অনেকগুলো সহায়ক টুল বা ফিচার রয়েছে। কিন্তু সার্চ ইঞ্জিন প্ল্যাটফর্ম গুগল বলছে, একাধিক ফাইল ও টাস্কের মাধ্যমে ব্যবহারকারী আগের তুলনায় ভালো স্পেস পাবেন।

গুগল চ্যাটের পরিবর্তন ছাড়াও আরও যে ফিচারগুলোর কথা বলা হয়েছে- গুগল মিট, যেমন স্ক্রিন শেয়ারিং, পোলস, মিটিং চ্যাট, হ্যান্ড রেইজ ও কোয়েশ্চেন-অ্যানসার সেশনসহ একাধিক অপশনে আসবে পরিবর্তন। ফিচারটি চলতি বছরের সেপ্টেম্বর থেকে চালু হওয়ার কথা রয়েছে।

প্রতিবেদনে আরও উল্লেখ করা হয়, ব্যবহারকারীর তথ্যের সুরক্ষার জন্য আগামীতে গুগল আরও উন্নত সার্ভিস নিয়ে আসবে। ইতোমধ্যে ফ্লোক্রিপ্ট, ফিউচার-এক্স, থালস এবং ভার্চুর সঙ্গে ব্যবসায়িক অংশীদারিত্বেও সঙ্গে চুক্তি করা হয়েছে।

গুগলের বিপণন ব্যবস্থাপনা বিভাগের পরিচালক কার্তিক লক্ষ্মীনারায়ণ ও এরিকা ট্রাউটম্যান বলেন, ব্যবহারকারীরা অনেক সময় অভিযোগ করেন। স্মার্টফোন বা কম্পিউটারে কাজ করতে প্রায়ই তাদের তথ্য ফাঁস হয়ে যায়। তাদের ব্যক্তিগত তথ্যের সুরক্ষার জন্য প্ল্যাটফর্মটি কাজ করে যাচ্ছে। আমরা স্মার্টফোনে কনটেন্ট অ্যাক্সেস করার সুবিধা, গুগলের ওয়েবভিত্তিক সহায়ক ফিচার এবং এনক্রিপ্টেড ফাইল শেয়ার উন্নত করার কাজ করে যাচ্ছি।

9 COMMENTS

  1. Hi there, I discovered your blog via Google
    while looking for a comparable topic, your site came up, it
    seems to be good. I have bookmarked it in my google bookmarks.

    Hi there, simply was aware of your blog thru Google, and found that it is truly informative.
    I’m going to be careful for brussels. I’ll appreciate if
    you proceed this in future. Lots of other folks
    shall be benefited out of your writing. Cheers!

Comments are closed.