ইভ্যালির পর এবার সাত ই-কমার্সের ব্যাংক হিসাব তলব

2
197

অনলাইনে পণ্য কেনাবেচা প্রতিষ্ঠান ইভ্যালির ব্যাংক অ্যাকাউন্ট জব্দ করার এক বছর পর এবার আরও সাতটি ই-কমার্স প্রতিষ্ঠানের ব্যাংক অ্যাকাউন্ট তলব করেছে কেন্দ্রীয় ব্যাংকের নিয়ন্ত্রণাধীন বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ)। বাংলাদেশ ব্যাংকের শীর্ষ একজন কর্মকর্তা বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।

ব্যাংক অ্যাকাউন্ট তলব করা ই-কমার্স প্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে- অ্যালিশা মার্ট, ধামাকা শপিং, সিরাজগঞ্জ শপ, আলাদিনের প্রদীপ, বুম বুম, আদিয়ান মার্ট ও নিডস ডট কম। চিঠি পাওয়ার এক সপ্তাহের মধ্যে এসব প্রতিষ্ঠানের লেনদেন সংক্রান্ত যাবতীয় তথ্য পাঠাতে হবে।

এর আগে এ সাতটি প্রতিষ্ঠানসহ ১০টি ই-কমার্স প্রতিষ্ঠানের সঙ্গে ক্রেডিট, ডেবিট ও প্রিপেইড কার্ড ব্যবস্থার লেনদের স্থগিত করে বেসরকারি খাতের ব্র্যাক, সিটি, মিউচুয়াল ট্রাস্ট, ব্যাংক এশিয়া, ঢাকা ও প্রাইম ব্যাংক।

ইভ্যালি প্রতিষ্ঠিত হওয়ার পরই বেশি কিছু ই-কমার্স প্রতিষ্ঠান মাথাচাড়া দিয়ে ওঠে। এবং সকল প্রতিষ্ঠান বাজারমূল্যের চেয়ে অনেক কম দামে ক্রেতাদের পণ্য সরবরাহ করে আসছিল। এছাড়া তাদের বিরুদ্ধে টাকা নিয়ে নির্দিষ্ট সময়ের মধ্যে পণ্য সরবরাহ করতে না পারারও অভিযোগ রয়েছে। আবার তাদের ব্যবসার কৌশলটিও স্পষ্ট নয়। এ কারণে নানা সন্দেহ-সংশয় আছে জনগণের মধ্যে।

এমন পরিস্থিতিতে গত বৃহস্পতিবার বাণিজ্য মন্ত্রণালয়ে ই-কমার্স ব্যবসা নিয়ে একটি বৈঠক হয়। সেখানে ক্রেতার অর্ডার করা পণ্য হাতে না পাওয়া পর্যন্ত ওই পণ্যের পেমেন্ট সংশ্লিষ্ট বিক্রয়কারী প্রতিষ্ঠানের অ্যাকাউন্টে জমা হবে না। অর্ডার করা পণ্য ক্রেতা হাতে পাওয়ার পর ডেলিভারিম্যানের কাছে দেয়া সইযুক্ত রিসিভ কপি জমা দিলেই বাংলাদেশ ব্যাংকের গেটওয়ে সিস্টেম এর মাধ্যমে পণ্য সরবরাহকারী প্রতিষ্ঠানের অনুকূলে টাকা ছাড় হওয়ার কথা বলা হয়েছে।