রেহানা মরিয়ম নূর: ট্রেলারজুড়ে প্রতিবাদী বাঁধন

7
59

‘কান চলচ্চিত্র উৎসব’-এ প্রথম বারের মতো অফিসিয়ালি অংশ নিচ্ছে বাংলাদেশ। উৎসবটির ৭৪তম আসরের ‘আঁ সার্তে রিগা’ বিভাগে আজ (৭ জুলাই) প্রদর্শিত হবে আব্দুল্লাহ মোহাম্মদ সাদের ‘রেহানা মরিয়ম নূর’। শুক্রবার রাতে কানের ওয়েবসাইটে ‘রেহানা মরিয়ম নূর’ সিনেমার ১ মিনিট ৩৯ সেকেন্ডের একটি ট্রেলার প্রকাশ করা হয়েছে। পুরো ট্রেলারে প্রতিবাদী রূপে ধরা দিয়েছেন ছবিটির মূল ভূমিকায় অভিনয় করা অভিনেত্রী বাঁধন।

১ মিনিট ৩৯ সেকেন্ড দৈর্ঘ্যের ট্রেইলারে পুরো সময় জুড়ে দেখানো হয়েছে প্রাইভেট মেডিকেল কলেজের শিক্ষক চরিত্রে অভিনয় করা আজমেরী হক বাঁধনকে তার এক ছাত্রীর প্রতি ঘটা অন্যায়ের প্রতিবাদ করতে। দেখা যায়—একটি মেডিক‌্যাল কলেজের শিক্ষক রেহানা মরিয়ম নূর। যাকে কেন্দ্র করে কাহিনি। এতে শিক্ষক, চিকিৎসক, বোন, কন্যা এবং মা বাঁধনের জটিল জীবন উঠে এসেছে। এক সময় মা কিংবা শিক্ষক বাঁধনই হয়ে উঠেন বিপ্লবী।

ট্রেইলারটি মুক্তির পর পরই তা নিয়ে আলোচনা চলছে সোশ্যাল মিডিয়ায়। ভূয়সী প্রশংসা করছেন নেটিজেনরা। তবে ট্রেইলার নিয়ে বাঁধন এখন নিজের প্রতিক্রিয়া জানাতে অপারগ। বরং দর্শকের প্রতিক্রিয়ার অপেক্ষায়। তার ভাষায়—‘আমি আসলে মূল রিঅ্যাকশনটা আপনাদের কাছ থেকে জানতে চাই। কারণ কাজটির শুরু থেকে এখন পর্যন্ত যতটা পথ হেঁটেছি, তার পুরোটাই একটা ট্রমার মধ্য দিয়ে। এই ট্রেইলার নিয়ে রিঅ্যাকশন দেওয়ার সাহস পাই না।’

‘আঁ সার্তে রিগা’ বিভাগের প্রথম ছবি হিসেবে আজ (৭ জুলাই) সকাল ১১টা ১৫ মিনিটে (বাংলাদেশ সময় দুপুর ৩টা ১৫ মিনিট) কানের পালে দে ফেস্টিভাল ভবনের সাল দুবুসি প্রেক্ষাগৃহে প্রদর্শিত হবে আজমেরি হক বাঁধন অভিনীত ছবিটি। এতে দর্শক সারিতে থাকবেন চলচ্চিত্রটির পরিচালক আবদুল্লাহ মোহাম্মদ সাদ, অভিনেত্রী আজমেরী হক বাঁধন, সিঙ্গাপুরের প্রযোজক জেরেমি চুয়া, চিত্রগ্রাহক তুহিন তমিজুল, প্রোডাকশন ডিজাইনার আলী আফজাল উজ্জ্বল, শব্দ প্রকৌশলী শৈব তালুকদার, কালারিস্ট চিন্ময় রয় এবং নির্বাহী প্রযোজক এহসানুল হক বাবু। বাঁধন ও তার ৬ সদস্যের দল এখন অবস্থান করছেন প্যারিসের একটি বাংলোতে।

এদিকে কান কর্তৃপক্ষ তাদের ওয়েবসাইটে জানিয়েছে, আঁ সার্তেইন রিগার্দ বিভাগে বাংলাদেশসহ ২০টি সিনেমা মনোনয়ন পেয়েছে। তার মধ্যে এই বিভাগে প্রথম প্রদর্শন হবে বাংলাদেশের ১০৭ মিনিটের সিনেমাটি। প্রথম শোয়ের পর সাল দুবুসিতে পরদিন (৮ জুলাই) সকাল ৮টা ৩০ মিনিটে (বাংলাদেশ সময় দুপুর ১২টা ৩০ মিনিট) আবারও প্রদর্শিত হবে ‘রেহানা মরিয়ম নূর’।

চলচ্চিত্রটির অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন—সাবেরী আলম, আফিয়া জাহিন জায়মা, আফিয়া তাবাসসুম বর্ণ, কাজী সামি হাসান, ইয়াছির আল হক, জোপারি লুই, ফারজানা বীথি, জাহেদ চৌধুরী মিঠু, খুশিয়ারা খুশবু অনি, অভ্রদিত চৌধুরী। এটি সাদের দ্বিতীয় সিনেমা, এর আগে ২০১৬ সালে ‘লাইভ ফ্রম ঢাকা’ শিরোনামে একটি সিনেমা পরিচালনা করেছিলেন এই পরিচালক।

প্রোটোকল ও মেট্রো ভিডিওর ব্যানারে ছবিটি প্রযোজনা করেছেন সিঙ্গাপুরের প্রযোজক জেরেমী চুয়া, নির্বাহী প্রযোজক এহসানুল হক বাবু এবং সহ-প্রযোজনা করেছেন রাজীব মহাজন, আদনান হাবিব ও সাঈদুল হক খন্দকার। সিনেমাটির সিনেমাটোগ্রাফার তুহিন তমিজুল, প্রোডাকশন ডিজাইনার আলী আফজাল উজ্জ্বল ও সাউন্ড ডিজাইনার শৈব তালুকদার। সিনেমাটি সহ-প্রযোজনা করেছে সেন্সমেকারস প্রোডাকশন।

7 COMMENTS

  1. hello there and thank you for your information – I have definitely picked up anything new from right here.
    I did however expertise several technical points using this web site, as I
    experienced to reload the site many times previous to
    I could get it to load correctly. I had been wondering if
    your web host is OK? Not that I’m complaining, but sluggish loading instances
    times will often affect your placement in google and could damage your quality score if advertising and marketing with Adwords.
    Anyway I am adding this RSS to my e-mail and can look out
    for a lot more of your respective interesting content.
    Ensure that you update this again soon.

Comments are closed.