রোগে ভুগে ধুকে ধুকে মারা গেল মহানবীকে (সা.) ব্যঙ্গকারী কার্টুনিস্ট

27
156

বিশ্বনবী হযরত মুহাম্মদ (সা.)-কে নিয়ে ব্যঙ্গচিত্র অঙ্কন করা ড্যানিশ কার্টুনিস্ট কুর্ট ওয়েস্টারগার্ড মারা গেছেন। দীর্ঘদিন ধরে রোগে ভুগে ধুকে ধুকে মৃত্যু হয়েছে তার। রোববার এমন তথ্য জানিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো।

পরিবার সূত্রে জানা যায়, ১৪ জুলাই কোপেনহেগেনে মৃত্যু হয় তার। ৮৬ বছর বয়সী ওয়েস্টারগার্ড দীর্ঘদিন ধরে অসুস্থ ছিলেন। ডেনমার্কের এ কার্টুনিস্ট রক্ষণশীল জাইল্যান্ডস-পোস্টেন পত্রিকায় ১৯৮০ সালেরও আগ থেকে কাজ করতেন।

ওয়েস্টারগার্ডের আঁকা কার্টুন ফ্রান্সের রম্য ম্যাগাজিন শার্লি হেবদো-তে প্রকাশিত হলে তা বিশ্বব্যাপী মুসলিমদের ক্ষোভের কারণ হয়ে দাঁড়ায়। ২০১৫ সালে ওই ম্যাগাজিনটির কার্যালয়ে বন্দুক হামলার ঘটনা ঘটে। এতে ম্যাগাজিনটির সম্পাদক ও নামকরা তিনজন কার্টুনিস্টসহ ১২ জন নিহত হয়। আর দুই হামলাকারী নিহত হন।

এর কয়েকদিন পর প্যারিসে আরেকটি হামলায় ৫ জন নিহত হয়। সেই হামলার সঙ্গে আগের হামলার যোগসূত্র রয়েছে বলেও দাবি করা হয়।

ডেনমার্কের নাগরিক কার্ট ১৯৮০’র দশক থেকেই রক্ষণশীল পত্রিকা জিল্যান্ড-পোস্টেন এ কার্টুনিস্ট হিসেবে কাজ করা শুরু করেন। এই পত্রিকায় ২০০৬ সালের শুরুর দিকে ‘দ্য ফেস অফ মুহাম্মদ’ শিরোনামে ১২টি ব্যঙ্গচিত্র প্রকাশিত হয়।

তবে তা প্রকাশের পর অনেকটাই আড়ালে চলে গেলেও একটি নির্দিষ্ট ব্যঙ্গচিত্রের জন্য দুই সপ্তাহ পর এগুলো প্রকাশ্যে আসে। পরবর্তীতে কোপেনহেগেনে এর তীব্র বিরোধীতা করা হয়। ২০০৬ সালের ফেব্রুয়ারীতে মুসলিম বিশ্বে অ্যান্টি-ড্যানিশ মুভমেন্টের মূল কারণও ছিলো এই ব্যঙ্গচিত্র।

27 COMMENTS

Comments are closed.