৬৮৮ কোটি টাকার বাজেট ঘোষণা করলেন মেয়র আইভী

98
158

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ২০২১-২২ অর্থবছরের জন্য ৬৮৮ কোটি ২৩ লাখ ১৭ হাজার ৩৫৬ টাকার বাজেট ঘোষণা করেছেন মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী।

সোমবার (১৩ সেপ্টেম্বর) দুপুরে নগরীর আলী আহাম্মদ চুনকা মিলনায়তনে এ বাজেট ঘোষণা করা হয়। বর্তমান পরিষদে এটাই মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভীর শেষ বাজেট ঘোষণা। কারণ চলতি বছরেই নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

জানা গেছে, প্রস্তাবিত বাজেটে রাজস্ব ও উন্নয়ন খাতে মোট ৬৮৮ কোটি ২৩ লাখ ১৭ হাজার ৩৫৬ টাকা আয় এবং ৬৭৭ কোটি ৪৯ লাখ ৭৩ হাজার ৩৪০ টাকা ব্যয় ধরা হয়েছে। বছর শেষে ঘোষিত বাজেটে ১০ কোটি ৭৩ লাখ ৪৪ হাজার ১৬ টাকা উদ্বৃত্ত থাকবে। অবকাঠামোগত উন্নয়ন যথা-রাস্তাঘাট, ড্রেন, ব্রিজ, কালভার্ট নির্মাণ ও পুনর্নির্মাণ, বৃক্ষরোপণ, দারিদ্র্য বিমোচন, দুর্যোগ ব্যবস্থাপনা ও জরুরি ত্রাণ, তথ্যপ্রযুক্তি, শিক্ষা, স্বাস্থ্য, যানজট নিরসন, জলাবদ্ধতা দূরীকরণ, মশক নিধন, বর্জ্য ব্যবস্থাপনা আধুনিকায়ন, খেলাধুলার মানোন্নয়নে মাঠ নির্মাণ, সড়কবাতি স্থাপনসহ সুপেয় পানি সরবরাহ খাতে বিশেষ বরাদ্দ রাখা হয়েছে।

নাসিকের হিসাবরক্ষণ বিভাগ জানায়, করোনার কারণে রাজস্ব আদায় কমে এসেছে। ট্যাক্স আদায়ে চাপ দেয়া যাচ্ছে না। হাট-বাজারের ইজারা থেকে আয়ও কমে গিয়েছে। নতুন কোনো প্রকল্প নেয়া যাচ্ছে না। যেসব প্রকল্প পাস হয়েছে তারও কাজ শুরু হতে এই অর্থবছর পেরিয়ে যাবে। ফলে বাজেটের পরিমাণ কমে এসেছে।

মেয়র আইভী বলেন, সকল প্রকার সুযোগ-সুবিধার প্রতি লক্ষ্য রেখে সম্পূর্ণ বাস্তবতার নিরিখে আয়ের সঙ্গে ব্যয়ের সঙ্গতি রেখে বাজেট প্রণয়ন করা হয়েছে৷ এ বাজেটে নতুন কোনো কর আরোপ বা কর বৃদ্ধি করা হয়নি।

তিনি আরও বলেন, করোনার কারণে গত বছরের মতো এই বছরও বাজেটের পরিমাণ কমে এসেছে। গত বছরের তুলনায় প্রায় ৬৭ কোটি টাকা কম বাজেট ঘোষণা হবে এবার।

বাজেট ঘোষণা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা আবুল আমিন, প্যানেল মেয়র আফসানা আফরোজ বিভাসহ কাউন্সিলররা।

উল্লেখ্য, গত ২০২০-২১ অর্থ বছরে মোট ৭৫৫ কোটি ৭৩ লক্ষ ৪৩ হাজার ১৪৪ টাকার বাজেট ঘোষণা করেন মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী।

98 COMMENTS

  1. First of all I want to say awesome blog! I had a quick
    question which I’d like to ask if you do not mind. I was curious to know how
    you center yourself and clear your mind before writing.

    I’ve had trouble clearing my thoughts in getting my ideas out.
    I truly do enjoy writing however it just seems like the
    first 10 to 15 minutes are lost just trying to figure out how to begin. Any recommendations or tips?

    Appreciate it!

  2. Hey! I realize this is sort of off-topic however
    I had to ask. Does opedating a well-established website such as yours require a lot of work?
    I am completely new to blogging howeber I do write in my diary on a
    daqily basis. I’d like to start a bblog so I can easily share
    my personal experience and feelings online. Please let me know iif you have any kind of recommendations or tips for new aspiiring bloggers.
    Appreciate it!

Comments are closed.